ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'আর্থিক খাতে অব্যবস্থাপনা মেনে নেওয়া হবে না'

আপডেট : 2019-04-02 18:06:17
'আর্থিক খাতে অব্যবস্থাপনা মেনে নেওয়া হবে না'

বিজনেস আওয়ার প্রতিবেদক : আর্থিক খাতে অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা মেনে নেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। মঙ্গলবার হোটেল ওয়েস্টিনে পদ্মা ব্যাংক লিমিটেডের প্রথম বার্ষিক ব্যবসা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই হুঁশিয়ারি দেন।

আগামীতে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, “পদ্মা যেহেতু ইয়াং তারা ভালোভাবে বাঁচবে বলে বিশ্বাস করি। কোনো প্রতিষ্ঠান টাকার অভাবে বন্ধ হয় না, প্রতিষ্ঠান বন্ধ হয় ম্যানেজমেন্টের জন্য।”

পদ্মার ম্যানেজমেন্ট ভালো করবে বলে আশা প্রকাশ করেন মুস্তাফা কামাল।

তিনি বলেন, “জীবনে প্রতিটি মানুষ এক বা দুটি সুযোগ পায় তেমনি দেশও সুযোগ পায়, এখন আমাদের সময় সামনে এগিয়ে যাওয়ার। গত ৫ বছরে জিডিপিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি হয়েছে।”

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে পরামর্শ দিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, “রিকভারিতে মনোযোগ দিতে হবে, ঋণগুলোর ক্রেডিট কোয়ালিটি নিশ্চিত করতে হবে। যে কোনো বাহুল্য খরচ বাদ দিতে হবে পদ্মা ব্যাংকের জন্য। ব্যাংকের ইমেজ রক্ষার জন্য কোনো চেক ডিসঅনার যেন না হয়, যদি তারল্য যদি মজুদ না থাকে তাহলে অন্য ব্যবস্থা করা যেতে পারে।”

ব্যাংকের অর্থ লুটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “দেশের বড় বড় ব্যবসায়ী ও মানুষ নিজের মনে করে ব্যাংক থেকে টাকা নিয়ে যায়, এই প্রসেসটা চলতে দেওয়া ঠিক হবে না। অত্যন্ত কঠোরভাবে তাদের ধরতে হবে।

“মুষ্টিমেয় কিছু লোকজন, যারা ফেরত দেবেন না বলে টাকা নেন তাদের বিষয়ে শক্ত কিছু করার আহ্বান জানাচ্ছি।”

পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত বলেন, “আমরা নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে গেলেও শেষ পর্যন্ত সব সমস্যা থেকে বের হতে পেরেছি। খেলাপি ঋণ আদায়ের পাশাপাশি আমরা নতুন আমানত সংগ্রহ করেছি। আমরা চেষ্টা করছি আমাদের সততা, দক্ষতা আর নিষ্ঠায় যেন কোনো খাদ না থাকে।”

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, আইসিবি চেয়ারম্যান মুজিব উদ্দিন আহমেদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ চেয়ারম্যান মো. শফিকুর রহমান পটোয়ারী বক্তব্য রাখেন।

বিজনেস আওয়ার/০২ এপ্রিল, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: