ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

রফতানি আয় বেড়েছে

আপডেট : 2019-04-08 12:04:04
রফতানি আয় বেড়েছে


বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৮-১৯ অর্থবছরের প্রথম নয় মাসে তিন হাজার ৯০ কোটি ৩০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১২ দশমিক ৫৭ শতাংশ এবং নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ২০ শতাংশ বেশি।

গতকাল রবিবার (৭ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে সব ধরনের পণ্য রফতানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। সেই হিসেবে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে লক্ষ্যমাত্রা ছিল দুই হাজার ৮৮২ কোটি ৮০ লাখ ডলার।

এ সময়ে আয় হয়েছে তিন হাজার ৯০ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসে রফতানি আয় ছিল দুই হাজার ৭৪৫ কোটি ১৭ লাখ ডলার।

প্রতিবেদনে দেখা যায়, একক মাস হিসেবে গত মার্চে রফতানি আয় হয়েছে ৩৩৪ কোটি ডলার। লক্ষ্য ছিল ৩২৬ কোটি ৩০ লাখ ডলার। এ মাসে আয় বেড়েছে সাত কোটি ৭২ লাখ ডলার। গত বছরের মার্চে আয় হয়েছিল ৩০৫ কোটি ৪৬ লাখ ডলার। এ হিসেবে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৩৫ শতাংশ।

ইপিবির প্রতিবেদনে দেখা গেছে, চলতি অর্থবছরের (জুলাই-মার্চ) ৯ মাসে মোট রফতানি আয়ে পোশাকের অবদান ৮৩ শতাংশ। আলোচিত সময়ে তৈরি পোশাক খাতের রফতানি আয় এসেছে দুই হাজার ৫৯৫ কোটি ১৪ লাখ ডলার যা লক্ষ্যমাত্রার তুলনায় ৭ দশমিক ৪০ শতাংশ বেশি।

একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৩ দশমিক ৬৫ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসে পোশাক খাতে রফতানি আয় ছিল দুই হাজার ২৮৩ কোটি ৪৫ লাখ ডলার।

পাট ও পাটজাত পণ্যের রফতানি আয়ে প্রবৃদ্ধি কমেছে। একই সঙ্গে অর্জিত হয়নি লক্ষ্যমাত্রাও। পাট ও পাটজাত খাত থেকে মার্চ শেষে রফতানি আয় এসেছে ৬২ কোটি ৮০ লাখ ডলার যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১ দশমিক ৬৯ শতাংশ কম। এছাড়া চামড়াজাত পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১২ শতাংশ আয় কম হয়েছে।

বিজনেস আওয়ার/০৮ এপ্রিল, ২০১৯/এ

পাঠকের মতামত: