ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বছরের ব্যবধানে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে

আপডেট : 2019-04-09 12:23:49
বছরের ব্যবধানে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে

বিজনেস আওয়ার প্রতিবেদক : কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ টাকা ছাড়াই সেবামূল্য পরিশোধ কার্যক্রম জনপ্রিয় হচ্ছে। এক বছরের ব্যবধানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেবামূল্য পরিশোধের পরিমাণ ২৭২ শতাংশ বেড়েছে।

বর্তমানে আর্থিক সেবার মাধ্যমে অনলাইনে কেনাকাটা, রাইড শেয়ারিংয়ের মূল্য পরিশোধ, শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফি, বিদ্যুৎ বিল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর্মীদের বেতন দিচ্ছে। মোবাইল ব্যাংকিং সেবা আরো জনপ্রিয় করতে কোম্পানিগুলোর পক্ষ থেকে সেবামূল্য পরিশোধের সঙ্গে সঙ্গে ক্যাশব্যাক অফারও দিচ্ছে

জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেবামূল্য পরিশোধ করা হয়েছে ৪২৯ কোটি ৮৩ লাখ টাকা। আগের বছর একই সময়ে পরিশোধ করা হয়েছিলো ১১৫ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে সেবামূল্য পরিশোধ ৩১৪ কোটি ৪০ লাখ টাকা বা ২৭২ শতাংশ বেড়েছে।

বর্তমানে ১ লাখের বেশি হোটেল, অনলাইন মার্কেট, সুপার শপ, ফ্যাশন হাউজে মার্চেন্ট পরিশোধ সুবিধা চালু রয়েছে। এর মধ্যে ৮০ হাজার মার্চেন্ট নম্বরই বিকাশের। এই সেবা দিন দিন জনপ্রিয় হচ্ছে। ২০১৭ সালে বিকাশের মার্চেন্ট/এজেন্ট ছিলো ৫০ হাজার। এক বছরের ব্যবধানে তা বেড়েছে ৬০ শতাংশ।

এ বিষয়ে বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন সামসুদ্দিন হায়দার ডালিম বলেন, বাংলাদেশ ব্যাংকের ক্যাশলেস লেনদেন ব্যবস্থা বাস্তবায়নের অংশ হিসেবে সরকারি-বেসরকারি সব ধরনের সেবামূল্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধে কাজ করে যাচ্ছে বিকাশ। এটি দিন দিন জনপ্রিয় হচ্ছে।

শিওর ক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদত খান বলেন, মানুষ বেশিরভাগ টাকা পাঠানো এবং গ্রহণ করার কাজটি করছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। সম্প্রতি আমরা দেখছি কিছুটা পরিবর্তন এসেছে।

বিজনেস আওয়ার/০৯ এপ্রিল, ২০১৯/এ

পাঠকের মতামত: