ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

পদ্মা সেতুতে বসল দশম স্প্যান

আপডেট : 2019-04-10 13:39:01
পদ্মা সেতুতে বসল দশম স্প্যান

বিজনেস আওয়ার প্রতিবেদক : নির্মাণাধীন স্বপ্নের পদ্মা সেতুতে বসল দশম স্প্যান। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর দেড় কিলোমিটার অংশ। বুধবার (১০ এপ্রিল) দুপুর সা‌ড়ে ১২টায় মাঝনদীর ১৩ এবং ১৪ নম্বর পিলারের ওপর স্প্যান‌টি বসা‌নো হয়।

এর আগে সকাল ১০টা থেকে শুরু হয় স্প্যান ওঠানোর কাজ। কিন্তু ক্রেন থেকে ফেলা নোঙ্গর বার বার মাটি থেকে ছুটে আসায় পিলারের ওপর স্প্যান বসাতে বৈরী পরিস্থিতির মুখে পড়েন প্রকৌশলীরা। অবশেষে আড়াই ঘণ্টার চেষ্টায় স্প্যানটি পিলারের ওপর পুরোপুরি বসানো সম্ভব হয়।

এদিকে প্রকৌশলীদের দেওয়া তথ্যে জানা গেছে, আগামী মাসের শুরুতেই আরো একটি স্প্যান বসানো হবে। তার আগে আগামী ২০ এপ্রিল বসবে পদ্মা সেতুর ১১ তম স্প্যান।

এ বিষয়ে পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুর পিয়ার বা খুঁটি ৪২টি। এর মধ্যে ২২টি খুঁটির নির্মাণ শেষ। আগামী জুন মাসের মধ্যে বাকি আরও ১০টি খুঁটির নির্মাণকাজ শেষ হয়ে যাবে। তখন আরও গতিতে স্প্যান বসানো যাবে। প্রতি মাসে দুটি করে স্প্যান বসানো তখন সম্ভব হবে।

মাওয়া প্রান্তে আরও বেশকটি পিলার পুরো প্রস্তুত বলে চলতি মাসেই দুটি স্প্যান তোলার পরিকল্পনা সেতু কর্তৃপক্ষের। প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘এপ্রিলে অন্তত দুটি হওয়া উচিত। আরো বেশি হতে পারে।’

এর আগে গত ২২ মার্চ পদ্মা সেতুতে বসানো হয় নবম স্প্যান। ওইদিন সকাল সোয়া ৮টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে তখন দৃশ্যমান হয় পদ্মা সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

গত ২০ ফেব্রুয়ারি পদ্মা সেতুতে বসানো হয় অষ্টম স্প্যান। সেদিন দুপুর ১২টা ৩৫ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে তখন দৃশ্যমান হয় পদ্মা সেতুর টানা ১ হাজার ২০০ মিটার।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।

বিজনেস আওয়ার/১০ এপ্রিল, ২০১৯/এস

পাঠকের মতামত: