ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সরে যেতে হলো সুদানের সামরিক অভ্যূত্থানের নেতাকেও

আপডেট : 2019-04-13 10:43:01
সরে যেতে হলো সুদানের সামরিক অভ্যূত্থানের নেতাকেও


আন্তর্জাতিক ডেস্ক : জনতার বিক্ষোভের মুখে একদিনের মাথায় পদত্যাগ করতে বাধ্য হয়েছেন তিন দশক ধরে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে ক্ষমতায় আসা সুদানের সামরিক অভ্যূত্থানের নেতা ও নবগঠিত সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ।

শনিবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের কথা ঘোষণা করেন। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন দেশটির সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেলরহমান বুরহান।

সুদানে সামরিক অভ্যূত্থান ও সামরিক কাউন্সিল গঠনের পর হাজার হাজার বিক্ষোভকারী রাস্তা থেকে সরে যেতে অস্বীকৃতি জানাচ্ছিলেন। তাদের অভিযোগ ছিল, আওয়াদ ইবনে আউফ প্রেসিডেন্ট ওমর আল-বশিরের ঘনিষ্ঠদের মধ্যে একজন। এর মধ্যে তাঁর পদত্যাগের ঘোষণা এলো।

রুটি ও নিত্য প্রয়োজনীয় কিছু জিনিসের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে সদ্য ক্ষমতায় আসে সামরিক বাহিনী। সেনাবাহিনী সারা দেশে কারফিউ জারি করে।

যদিও তা অগ্রাহ্য করে রাতভর রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করে বিপুল বিক্ষোভকারী। সামরিক বাহিনী বলছে, তাঁরা দুই বছর ক্ষমতায় থেকে সাধারণ নির্বাচন দেবে।

ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ ২০০০ সালে দারফুর সহিংসতার সময় দেশটির প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন। ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তাঁর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে।

দারফুরে গণহত্যার জন্যই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিসি) ওমর আল-বশিরের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং এই আদালতে তাঁকে অভিযুক্ত করা হয়েছে।

আওয়াদ ইবনে আউফের পদত্যাগের ঘোষণাকে বিক্ষোভরত জনতা স্বাগত জানিয়েছে। বিক্ষোভকারীরা বলছেন, এটা তাদের টানা বিক্ষোভের ‘বিজয়’। তাঁরা ঘরে ফেরার আগে জনগণের সরকার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান দেন।

সামরিক কাউন্সিলের নতুন প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেলরহমান বুরহানও সেনাবাহিনীর লোক। তবে বার্তা সংস্থা এপির মতে, সুদানের অন্য জেনারেলদের চাইতে কিছুটা পরিষ্কার ভাবমূর্তি তাঁর রয়েছে।

বিজনেস আওয়ার/১৩ এপ্রিল, ২০১৯/এ

পাঠকের মতামত: