ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শ্রীলঙ্কাকে হামলাকারীদের সব তথ্যই দিয়েছিল ভারত

আপডেট : 2019-04-25 10:31:08
শ্রীলঙ্কাকে হামলাকারীদের সব তথ্যই দিয়েছিল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় আত্মঘাতী সিরিজ বোমা হামলা সম্পর্কে আগেই সতর্ক করেছিল ভারত। শুধু তাই নয়, হামলায় নেতৃত্বদানকারী ও তাদের সদস্যদের নাম, তাদের গোপন আস্তানা ও ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য দিয়েছিল ভারত। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, তিন পৃষ্ঠার সতর্কবার্তায় হামলায় সন্দেহভাজন সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাতসহ (এনটিজে) যারা এ হামলায় জড়িত থাকতে পারে, তাদের নাম, তাদের গোপন আস্তানার ঠিকানা, ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য দেওয়া ছিল ওই সতর্কবার্তায়।

১১ এপ্রিলের ওই সতর্কবার্তায় শ্রীলঙ্কার বিভিন্ন গির্জা ও ভারতীয় হাইকমিশনসহ যেসব জায়গায় হামলা হতে পারে, সেসব জায়গার নামও উল্লেখ করা ছিল। তবে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ বলছে, হামলার যাবতীয় তথ্য থাকা সত্ত্বেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এদিকে, এ হামলার যাবতীয় তথ্য থাকার পরও পদক্ষেপ না নেওয়ায় দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো ও পুলিশপ্রধান পুজিথ জয়াসুন্দরারকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনা।

মৈথ্রিপালা সিরিসেনা জানান, এ হামলার সময় তিনি দেশের বাইরে ছিলেন। তাঁকে এ সতর্কবার্তা সম্পর্কে কিছুই জানানো হয়নি।

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানান, ভারত থেকে গোয়েন্দা সতর্কতা পেয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু সে অনুযায়ী কাজ করতে পারেনি।

এদিকে তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করলেও কোনো প্রমাণ দেখাতে পারেনি।

এরই মধ্যে এ হামলায় জড়িত সন্দেহে ৬০ জনকে আটক করেছে পুলিশ। তদন্তকারীরা বলছেন, নয়জন বোমা বহনকারী এ হামলা চালায়। তাদের মধ্যে একজন নারী। এ হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫৯ জনে।

বিজনেস আওয়ার/২৫ এপ্রিল, ২০১৯/এ

পাঠকের মতামত: