ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

রাশিয়া তেলের উৎপাদন বাড়াবে না

আপডেট : 2019-04-28 09:51:08
রাশিয়া তেলের উৎপাদন বাড়াবে না

আন্তর্জাতিক ডেস্ক : দেশের তেল উৎপাদন এখনই বাড়ানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা- ওপেকের সঙ্গে মস্কোর যে চুক্তি হয়েছে তা মেনে তেলের উৎপাদন নির্দিষ্ট সীমা পর্যন্ত আটকে রাখবে রাশিয়া।

ইরানের তেল বিক্রির ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞা আরোপের জের ধরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এরইমধ্যে বাজারে অতিরিক্তি তেল ছাড়ার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় জ্বালানি তেলের অন্যতম বড় উৎপাদনকারী দেশ রাশিয়া কী সিদ্ধান্ত নেয় তা দেখার জন্য অনেকে অপেক্ষা করছিলেন।

চীনের রাজধানী বেইজিংয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে গিয়ে প্রেসিডেন্ট পুতিন বলেন, শুধু চীন নয় বিশ্বের সব দেশের জ্বালানীর চাহিদা মেটাতে রাজি রাশিয়া।

আমরা বর্তমানে ১৫ লাখ ব্যারেল তেল উত্তোলন করছি এবং এর পরিমাণ আরও বাড়াতে পারি। কিন্তু আমরা ওপেকের বেঁধে দেয়া সীমা মেনে চলতে চাই। আগামী জুলাই মাসে ওপেকের এই সময়সীমা শেষ হবে।

গত ২২ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এক বিবৃতিতে বলেছে, ১ মে থেকে ইরানের কাছ থেকে ক্রেতারা কোনও তেল কিনতে পারবে না। যেসব দেশ ইরান থেকে তেল কিনবে তাদেরকে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

এর আগে গত বছরের অক্টোবর মাসে ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন সরকার। তবে আন্তর্জাতিক চাপের মুখে ১০টি দেশকে ছয় মাসের জন্য ইরান থেকে তেল কেনার বিষয়ে নিষেধাজ্ঞা শিথিল করে ট্রাম্প প্রশাসন।

বিজনেস আওয়ার/২৮ এপ্রিল, ২০১৯/এ

পাঠকের মতামত: