ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিদেশিদের তথ্য না থাকায় আটকে আছে রিজার্ভ চুরির তদন্ত

আপডেট : 2019-04-28 16:39:50
বিদেশিদের তথ্য না থাকায় আটকে আছে রিজার্ভ চুরির তদন্ত

বিজনেস আওয়ার প্রতিবেদক : রিজার্ভ চুরির তদন্ত আটকে আছে বিদেশিদের পর্যাপ্ত তথ্য না থাকায়। বিদেশিদের তথ্য না পাওয়া পর্যন্ত অভিযোগপত্র (চার্জশিট) দিতে পারছে না মামলার তদন্ত সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, এ রিজার্ভ চুরির ঘটনায় শুধু দেশের লোকই জড়িত নয়, এতে জড়িত রয়েছে বিদেশী অন্তত ৩০ জন। এসব ব্যক্তির তথ্য পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মাধ্যমে চেষ্টা চালানো হচ্ছে। মাত্র একজন সন্দেহভাজন বিদেশির তথ্য বেড় করেছে (সিআইডি)।

তদন্তে সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ৩০ বিদেশি নাগরিককে শনাক্ত করেছে সিআইডি। চিহ্নিত ওইসব ব্যক্তির বিস্তারিত তথ্য চেয়ে এরই মধ্যে ফিলিপাইন ও শ্রীলঙ্কাসহ সংশ্লিষ্ট দেশগুলোতে চিঠি পাঠানো হয়েছে। তাদের সবার তথ্য পেলে চার্জশিট তৈরিতে দুই থেকে তিন মাস সময় লাগতে পারে।

তবে ওইসব বিদেশির তথ্য কবে নাগাদ হাতে আসবে, সেটা সঠিকভাবে বলতে পারেননি তারা। বিদেশিদের বিষয়টি পুরোপুরি শেষ করে দেশের ভেতরে জড়িতদের নিয়ে কাজ করতে চান তারা। তাদেরও চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে বলে জানান তদন্ত সংশ্লিষ্ট একজন কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। এর মধ্যে দুই কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায় এবং আট কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে। বিষয়টি জানাজানি হওয়ার পর বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা মানি লন্ডারিং আইনে ১০১ মিলিয়ন ডলার চুরির অভিযোগ এনে ১৫ মার্চ (২০১৬) মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন।

প্রসঙ্গত, সিআইডি ছাড়াও রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনার তদন্তের সঙ্গে যুক্ত রয়েছে পুলিশ সদর দফতর, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও স্পেশাল ব্রাঞ্চ (এসবি)। সবগুলো বিভাগের একটি সমন্বিত টিম এ তদন্ত কাজ চালাচ্ছে।

বিজনেস আওয়ার/২৮ এপ্রিল, ২০১৯/আরএইচ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: