ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শীলঙ্কায় হামলাকারীরা প্রশিক্ষণ নিয়েছে ভারতে

আপডেট : 2019-04-28 17:43:07
শীলঙ্কায় হামলাকারীরা প্রশিক্ষণ নিয়েছে ভারতে

বিজনেস আওয়ার ডেস্ক : শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলাকারীরা ভারতের তামিলনাড়ুতে প্রশিক্ষণ নিয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কান সেনাবাহিনীর এক উর্ধ্বতন কর্মকর্তা।

গত শুক্রবার ভারতের দ্যা হিন্দু পত্রিকা এই খবর প্রকাশ করে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন সেনা কর্মকর্তা বলেন, আইএসের যোগসাজসের ব্যাপারে আমরা তদন্ত করছি। তবে আমাদের সন্দেহ হচ্ছে যে, হামলাকারীদের মধ্যে কয়েকজন ভারতে প্রশিক্ষণ নিয়ে থাকতে পারে, সেটা তামিলনাড়ুতে হওয়ার সম্ভাবনা বেশি। তবে হাশিমের ভারত সফরের ব্যাপারে দিল্লির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

গত রোববার (২১ মার্চ) শ্রীলঙ্কায় ওই হামলার ঘটনায় ২৫৩ জন নিহত হয়। যাদের মধ্যে ৪৫ জন শিশু এবং ৪০ জন বিদেশি নাগরিক রয়েছে। হামলার দু'দিন পর নানা নাটকীয়তার পর দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সেই সঙ্গে বোমা হামলাকারীদের ছবিও প্রকাশ করে আইএস।

শ্রীলঙ্কার তদন্ত কর্মকর্তারা নয় জন আত্মঘাতী হামলাকারীকে চিহ্নিত করেছে, যাদের মধ্যে একজন নারীও রয়েছেন। যে ছবি প্রকাশ করা হয়েছে তাদের মাঝখানে দাঁড়ানো ব্যক্তিকে জাহরান হাশিম হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হাশিমের সঙ্গে যাদের যোগাযোগ ছিল তাদের বিষয়ে তদন্ত চলছে। বিভিন্ন প্রমণাদিতে বুঝা যাচ্ছে হাশিম ভারতের তরুণদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে থাকতে পারেন।

এদিকে ভারতে সাতজন তরুণকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জানা গেছে, তারা হাশিমের অনুসারী। যদিও আত্মঘাতী হামলাকারী ৯ জনের নাম এখন পর্যন্ত অফিসিয়ালি ঘোষণা করেনি শ্রীলঙ্কা।

চলতি সপ্তাহের শুরুর দিকে স্থানীয়রা দ্য হিন্দুকে বলেন, দুই বছর আগে নিজ শহর ছেড়ে চলে যান হাশিম। তারপর থেকে আর তাকে দেখা যায়নি।

বিজনেস আওয়ার/২৮ এপ্রিল, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: