ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

চলতি মাসে পদ্মাসেতুতে বসছে আরও ৩টি স্প্যান

আপডেট : 2019-05-01 12:08:31
চলতি মাসে পদ্মাসেতুতে বসছে আরও ৩টি স্প্যান

বিজনেস আওয়ার প্রতিবেদক : পদ্মা সেতুতে চলতি মাসে প্রথমবারের মতো একসাথে তিনটি স্প্যান বসতে যাচ্ছে। এর মধ্যে আগামী দুই এক দিনের মধ্যে বসবে একটি স্প্যান। এ তিনটি স্প্যানের মধ্যে ২টি বসানো হবে স্থায়ীভাবে এবং একটি সাময়িকভাবে পিলারের ওপর তুলে রাখা হবে।

মাওয়ার ২টি স্প্যান বসেছে আলাদা, আলাদা। দাড়িয়ে আছে অনেকটা বিশাল নদীর বুকে নি:সঙ্গ সারথির মতো। তবে এ মাওয়ায় এখন একসাথে বসবে অনেকগুলো স্প্যান। সব শেষ ১৩ ও ১৪ নম্বর পিলারে স্প্যান বসানো হলেও এরপরের স্প্যানটি বসবে ২০ ও ২১ নম্বর পিলারের ওপর।

এরপরে আগামী ১০ই মে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর এবং ৩০শে মে অস্থায়ীভাবে ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর আরও দুটি স্প্যান বসানোর কথা রয়েছে। এ স্প্যানগুলো বসানোর ফলে এখন থেকে জাজিরা প্রান্তের মতো মাওয়া প্রান্তেও একসাথে দেখা যাবে অনেকগুলো স্প্যান।

দূর থেকে তাকালে অনেকটা সরু চুলের মতো দীর্ঘ। তবে যতই কাছে যাওয়া যায়, শুধু ভারি কাঠামো নয়, জাজিরা পাড়ে দৈর্ঘ্য বাড়ার সাথে সাথে বেশ ভালোভাবেই এখন স্পষ্ট ইংরেজি এস আকৃতির পদ্মা সেতুর বাঁক।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, 'আমরা যদি সহজ টার্গেট নিয়ে ফেলি তাহলে আমরা নিজেরাও চাপ ফিল করি না কনট্রাকটররাও চাপ ফিল করে না। আমরা চাই যে টার্গেটটা একটু বেশি থাকুক। এখন থেকে কঠিন কঠিন টার্গেটই আমাদের নিতে হবে।'

জাজিরা পাড়ে যে নয়টি স্প্যান বসানো হয়েছে, সেগুলোতে স্ল্যাব বসানোর ক্ষেত্রে আগে নিচের অংশের কাজের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। কারণ আগে ওপরের অংশে রোড স্ল্যাব বসিয়ে ফেলা হলে পরে নিচের অংশের রেল-স্ল্যাব স্প্যানের ভিতরে প্রবেশ করানো যাবে না।

পুরো সেতুতে প্রায় ৩ হাজার রেল স্ল্যাবের মধ্যে এখন পর্যন্ত বসানো হয়েছে ২৮৮টি। এছাড়া ইয়ার্ডের ভিতরে রাখার জায়গা না থাকায় জাজিরায় ৩টি স্প্যান অস্থায়ীভাবে তুলে রাখা হবে। তবে এগুলো মূল পিলারের পরিবর্তে রাখা হবে অস্থায়ীভাবে নির্মিত একটি কাঠামোর ওপর।

বিজনেস আওয়ার/০১ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: