ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শুক্রবার বসছে না পদ্মাসেতুর স্প্যান

আপডেট : 2019-05-01 17:48:08
শুক্রবার বসছে না পদ্মাসেতুর স্প্যান

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঘুর্ণিঝড় ফণীর আশঙ্কায় আগামীকাল বৃহস্পতিবার (২ মে) পদ্মাসেতুর ১২তম স্প্যান বসানোর কার্যক্রম স্থগিত করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস মাথায় রেখে বৃহস্পতিবার স্প্যানটি বসানোর কার্যক্রম স্থগিত করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার সকালে সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান বসানোর পরিকল্পনা ছিল প্রকৌশলীদের। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নির্ধারিত পিলারের কাছে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন বহন করে নিয়ে যাওয়ার কথা ছিল।

এ ব্যাপারে পদ্মাসেতু প্রকল্পের উপ সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, ঘূর্ণিঝড় ফণির কারণে ১২তম স্প্যান বসানো পরিকল্পনা সাময়িক বাতিল করা হয়েছে। প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে ১২তম স্প্যান ‘৫-এফ’ বসানো হচ্ছে না শুক্রবার। রোববারের পরে স্প্যানটির বসানোর সিদ্ধান্ত হবে।

সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যান বসানো হলে দৃশ্যমান হবে ১৮০০ মিটার। এর আগে ২৩ এপ্রিল জাজিরায় ১১তম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হয় ১ হাজার ৬৫০ মিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলই বলেন, ২০ ও ২১ নম্বর পিলার স্প্যান বসানোর জন্য প্রস্তুত। প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে স্প্যান বসানোর পরিকল্পনা স্থগিত করা হয়েছে। পরবর্তী তারিখ নির্ধারণ করে স্প্যানটি বসানো হবে। যেকোন ধরনের দুর্ঘটনা ও ঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজনেস আওয়ার/০১ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: