ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বহিষ্কার হলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী

আপডেট : 2019-05-02 10:27:21
বহিষ্কার হলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসনকে বহিষ্কার করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ে সম্পর্কিত আলোচনার তথ্য ফাঁস করায় তাকে বহিষ্কার করা হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা রয়টার্স।

উইলিয়ামসনের বিরুদ্ধে ওঠা অভিযোগ বারবার অস্বীকার করছেন তিনি। এটি দেশটির প্রধানমন্ত্রীর জন্য বড় ধরনের আঘাত। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল থেকে তথ্য ফাঁসের বিষয়ে তার সরকার কতটা সিরিয়াস তার এই বহিষ্কারের মাধ্যমে স্পষ্ট হলো বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

সংবাদ সংস্থাটি জানায়, এই কাউন্সিলে ব্রিটেনের জাতীয় নিরাপত্তা, গোয়েন্দা সংস্থার তথ্য সমন্বয় এবং প্রতিরক্ষা কৌশল নিয়ে আলোচনা হয়। গোপনীয়তা রক্ষার্থে এতে শুধু নির্দিষ্ট মন্ত্রীরা অংশগ্রহণ করেন।

তথ্য ফাঁসের ঘটনাটি ঘটে গত মাসে। দেশটির সংবাদপত্র টেলিগ্রাফে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের ফাইভজি নেটওয়ার্ক গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা থাকবে হুয়াওয়ের।

একাধিক সূত্র বলতে বাধ্য হয়েছে যে হুয়াওয়ের ভূমিকাটি সীমিত করা হবে। উইলিয়ামসনকে লেখা একটি চিঠিতে মে লিখেছেন, এই তথ্য ফাঁসের তদন্তে বলা হয়েছে যে এর দায় আপনার।

এই বিষয়ে উইলিয়ামসন বলেন, এই তথ্য ফাঁসের সঙ্গে জড়িত থাকার বিষয়টি আমি অস্বীকার করছি। একটি যথাযথ তদন্ত হলে প্রকৃত সত্য বেরিয়ে আসবে বলে আত্মবিশ্বাস আছে আমার।

বিজনেস আওয়ার/০২ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: