ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বাজেট ঘোষণার দিনই ভ্যাট আইন কার্যকর

আপডেট : 2019-05-02 13:37:54
বাজেট ঘোষণার দিনই ভ্যাট আইন কার্যকর

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাজেট ঘোষণার দিন থেকে ভ্যাট আইন কার্যকর হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। বৃহস্পতিবার (০২ মে) সকালে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নেতাদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাটের হার কেমন হবে তা অর্থমন্ত্রী ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে নির্ধারণ করেছেন। ব্যবসায়ীরা তা মেনে নিয়েছেন। আগামী বাজেট কার্যকরের দিন থেকে এ ভ্যাট আইন কার্যকর হবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে দেশে বিনিয়োগ বাড়ানো যাতে ব্যবসায়ীরা সেই সুযোগ সুবিধা পায়। একই সঙ্গে আমদানির পাশাপাশি আমাদের রফতানির দিকেও নজর দিতে হবে। আমরা সব প্রস্তাবগুলো গুরুত্বে সঙ্গে নিয়েছি। আলাপ আলোচনা মাধ্যমে আগামী বাজেটে অন্তর্ভুক্ত করা হবে।

ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বরের (টিআইএন) ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হবে জানিয়ে তিনি বলেন, অনেকে অনৈতিকভাবে টিআইএন নেয়। এ বিষয়ে আমরা কড়াকড়ি আরোপ করবো। যারা টিআইএন নেন তারা যাতে ফেরত দেন তার ব্যবস্থা করা হবে।

কর্পোরেট কর হার কমানো হবে না এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেন, কর্পোরেট কর হারে ছাড় দিলে যদি ব্যবসা বাড়বে, তাহলে বিষয়টি বিবেচনা করে দেখা হবে।

বিজনেস আওয়ার/০২ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: