ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

‘সপ্তমবারের মত ঢাকায় যাকাত ফেয়ার অনুষ্ঠিত হবে’

আপডেট : 2019-05-02 16:38:43
‘সপ্তমবারের মত ঢাকায় যাকাত ফেয়ার অনুষ্ঠিত হবে’

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীর ঢাকায় সপ্তমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে যাকাত ফেয়ার ২০১৯। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর উদ্যোগে এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব এম এ মান্নান। বাংলাদেশে ২০১৩ সাল থেকে যাকাত ফেয়ার অনুষ্ঠিত হয়ে আসছে।

আগামী শনিবার (০৪ মে) ঢাকার ফার্মগেট এ অবস্থিত কৃষিবিদ ইন্সটিটিউশান বাংলাদেশ (কেআইবি) দিনব্যাপী এই যাকাত ফেয়ার অনুষ্ঠিত হবে। যাকাত ফেয়ার সকাল ০৯ টা থেকে সন্ধ্যা ৬.৩০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

যাকাতের প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার মাধ্যেমে সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নের জন্য সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট গ্রহন করেছে আয়বর্ধক ও জীবনমান উন্নয়ন কর্মসূচি জীবিকা। গৃহিত ৩৬ প্রকল্পের প্রায় ১৫০০০ (পনের হাজার) পরিবারের মধ্যে মূলধন হস্তান্তরসহ নানাবিধ সেবা নিশ্চিত করেছে। এই প্রকল্পভূক্ত সুবিধাভোগী জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৭০০০০ (সত্তর হাজার)।

উল্লেখ্য, যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারনাকে জনপ্রিয় করতে এ আয়োজন করা হচ্ছে। দারিদ্র বিমোচনে ইসলামের নিজস্ব কর্মকৌশল রয়েছে এবং সেখানে যাকাত, সাদাকা ও ওয়াকফ হচ্ছে গুরুত্বপূর্ন উপাদান। দারিদ্র বিমোচনের লক্ষ্যে সম্পদ সংগ্রহের অন্যতম উৎস হচ্ছে এসকল উপাদান। সম্পদশালী মুসলমানদের যাকাত পরিশোধ করা বাধ্যতামুলক। সংগ্রহীত যাকাত বিতরনের জন্য আল কুরআন ৮ টি সুনির্দিষ্ট খাত নির্ধারন করে দিয়েছে। ফলে সম্পদ বন্টনে ও বৈষম্য নিরসনে যাকাত কার্যকর একটি ব্যবস্থা হিসেবে ভূমিকা পালন করতে পারে।

বিজনেস আওয়ার/০২ মে, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: