ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

হঠাৎ লাপাত্তা ভিয়েতনামের প্রেসিডেন্ট

আপডেট : 2019-05-05 10:45:29
হঠাৎ লাপাত্তা ভিয়েতনামের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : গত তিন সপ্তাহ ধরে জনসম্মুখে আসছেন না ভিয়েতনামের প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধান নুয়েন ফু চং। আর এর মধ্যেই তার স্বাস্থ্য নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছে। গত ১৪ এপ্রিল অসুস্থ হওয়ার পর থেকে রীতিমতো উধাও হয়ে গেছেন।

গত শুক্রবার দেশটির সাবেক একজন প্রেসিডেন্টের শেষকৃত্যানুষ্ঠানে প্রেসিডেন্ট চং অনুপস্থিত থাকায় তাকে নিয়ে জল্পনা-কল্পনা আরও জোরদার হয়। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রেসিডেন্টের অনুপস্থিতি নিয়ে কোনও ব্যাখ্যা দেয়নি রাষ্ট্রীয় গণমাধ্যমও। অথচ ওই অনুষ্ঠানে তারই সভাপতিত্ব করার কথা ছিল।

শুক্রবারের ওই শেষকৃত্যানুষ্ঠানের আগে সরকারের একজন মুখপাত্র জানান, কাজের চাপ ও আবহাওয়া প্রেসিডেন্টের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলেছে। তিনি শিগগিরই কাজে ফিরবেন। কিন্তু রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ না দেয়ায় তাকে নিয়ে জল্পনা-কল্পনা বাড়তে থাকে।

বিবিসি ভিয়েতনাম সার্ভিসের নিউজ এডিটর জিয়াং নুয়েন বলেন, একদলীয় শাসনের অধীনে ভিয়েতনামে দলীয় নেতা ও সরকারি কর্মকর্তাদের সুস্বাস্থ্যের বিষয়টি দেশটিকে একটি স্থিতিশীল জাতি হিসেবে তুলে ধরে বলে মনে করা হয়।

তিনি বলেন, গত নভেম্বরে ভিয়েতনাম আইন পাস করে যাতে দলীয় নেতা ও সরকারি কর্মকর্তাদের স্বাস্থ্যের বিষয়টি রাষ্ট্রীয় গোপনীয়তা হিসেবে চিহ্নিত করা হয়। এটি করা হয় গুজব থেকে তাদের সুরক্ষা দিতে।

এসব গুজবকে তারা সরকারবিরোধী আক্রমণ বলে মনে করে এবং এ আইন ইতোমধ্যেই স্থানীয় সাংবাদিকদের সতর্ক করেছে বিশেষ করে প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কিত রিপোর্টিংয়ের ক্ষেত্রে।

বয়স ও আপোষহীন ভাবমূর্তি সত্ত্বেও প্রেসিডেন্ট চং তার দুর্নীতি বিরোধী অভিযানের কারণে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছেন।

বিজনেস আওয়ার/০৫ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: