ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

জিপিএ-৫ কমার কারণ!

আপডেট : 2019-05-07 11:02:36
জিপিএ-৫ কমার কারণ!

বিজনেস আওয়ার প্রতিবেদক : এবার এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। যা গত বছর ছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। কমেছে ৫ হাজার ৩৫ জন।

সংশ্লিষ্টরা বলছেন ঢাকা শিক্ষা বোর্ডের মানবিক বিভাগ ও সার্বিকভাবে সাধারণ গণিতের ফল খারাপ হওয়ার কারণে জিপিএ- ৫ কমেছে। শুধু তাই নয় সার্বিক ফলাফলেও এর প্রভাব পড়েছে। এই পরিস্থিতির কারণে পাসের হার আশানুরূপ হয়নি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ঢাকা শিক্ষা বোর্ডে গণিতে পাসের হার আগের বছরের চেয়ে ২ শতাংশ কমেছে। মানবিক বিভাগে পাসের হার কমেছে ৪ শতাংশ। এই কারণে জিপিএ ফাইভ কমে গেছে।

তিনি বলেন, গণিতে ৮৬ শতাংশ পাস কম নয়। কিন্তু গণিতে পাস করলেও অন্য বিষয়ে ফেল করার কারণে ফেল করেছে। আমরা মানবিকে পাসের হার কমে যাওয়ার কারণ খুঁজে বের করে ব্যবস্থা নেবো। আর উচ্চতর গণিতসহ সাধারণ গণিতে ভালো করার পদক্ষেপ নেবো।

উল্লেখ্য, এ বছর সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা-২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয়।

ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।

সোমবার (৬ মে) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হয়। ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজনেস আওয়ার/০৭ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: