ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বার্সাকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল

আপডেট : 2019-05-08 08:53:16
বার্সাকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল

স্পোর্টস ডেস্ক : পুরো মৌসুমে উড়তে থাকা বার্সেলোনার স্বপ্নযাত্রা থেমে গেল। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় পর্বের হাইভোল্টেজ ম্যাচে লিভারপুলের কাছে ৪-০ গোলে হেরে বিধ্বস্ত কাতালানরা। এই জয়ে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের জয়ে ফাইনালে উঠল লিভারপুল।

ফাইনালে ওঠার প্রায় অসম্ভব পথটাকে পাড়ি দিয়েছেন তারা। ম্যাচ শেষে তার মতোই যেন বিশ্বাস করতে পারছে না অলরেড শিবির। কয়েক মুহূর্ত আগেও চিত্রনাট্যটা যে কল্পনা করতে পারেনি কেউ।

প্রথম পর্বে বার্সার কাছে ৩-০ গোলে হেরেছিল। দ্বিতীয় পর্বে ম্যাচ জিতে ফাইনালে উঠতে জিততে হতো নুন্যতম ৪ গোলের ব্যবধানে। এমন ম্যাচে সালাহ ফিরমিনো ছাড়া প্রায় অসম্ভব কাজের শুরুটা হল দুর্দান্ত।

৭ মিনিটেই লিভারপুল অধিনায়ক হেন্ডারসনের পাস স্টেগেন রুখে দিলেও ফিরতি শটে গোল ডিভোক অরিগির। এনফিল্ডে লাল রংয়ে ছেয়ে যাওয়া ৫৫ হাজার দর্শকের গগন বিদারী চিৎকার।

বার্সা ম্যাচে ফেরে ১৩ মিনিটে। মেসির শটে দেয়াল হয়ে দাড়ায় লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকার। ৪ মিনিট পর আবারও আক্রমণ কৌতিনহোর। এবারও বাঁধা অ্যালিসনের গ্লাভস। এরপর দু'দলের আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে চলে ম্যাচ। কিন্তু ফিনিশিংয়ের অভাবে প্রথমার্ধে আর পূর্ণতা পায়নি।

বিরতি থেকে ফিরে ম্যাচের মোক্ষম অস্ত্রটা চালায় লিভারপুল কোচ ক্লপ। রবার্টসনের বদলি হিসেবে মাঠে নামায় উইজনাল্ডামকে। মাঠে নেমেই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন তিনি। ৫৪ মিনিটে বার্সার ডিফেন্সকে বোকা বানিয়ে গোল করেন এই ডাচ ফুটবলার।

১২২ সেকেন্ড না পেরোতেই আবারো গোল উইজনাল্ডমের। তখনো ফাইনালের টিকিট পেতে প্রয়োজন অন্তত এক গোল। আর বার্সা গোল দিয়ে বসলে দুই গোল। এমন অবস্থায় ব্যাবধান কমাতে দ্বিতীয়ার্ধে একাধিক পরিবর্তন এনেছিলো বার্সা। কাজের কাজ কিছুই হয়নি।

উল্টো ৮০ মিনিটে অলরেড ডিফেন্ডার আলেকজান্ডার আর্নল্ডের সুযোগ সন্ধানী কর্নার থেকে বার্সা শিবিরকে হতভম্ব করে আবারো গোল করেন প্রথম গোলের জাদুকর অরিগি। ততক্ষনে লেখা হয়ে গেছে ইতিহাস।

চ্যাম্পিয়ন্স লিগের তৃতীয় দল হিসেবে প্রথম পর্বে ৩-০ গোলে পিছিয়ে থেকেও ফাইনালে উঠল লিভারপুল। আর সাত দিন আগের হারের মধুর প্রতিশোধ নিয়ে বার্সাকে মনে করিয়ে দিল - বেস্ট নেভার রেস্ট!

বিজনেস আওয়ার/০৮ মে, ২০১৯/এ

পাঠকের মতামত: