ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গরুর মাংসের বাজারে নৈরাজ্য, ব্যবসায়ীদের জরিমানা

আপডেট : 2019-05-08 16:48:02
গরুর মাংসের বাজারে নৈরাজ্য, ব্যবসায়ীদের জরিমানা

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঢাকার দুই সিটি করপোরেশন রাজধানীতে গরুর মাংসের দাম ঠিক করে দিলেও নৈরাজ্য থামেনি। প্রথম রোজার দিন অর্থাৎ গতকাল মঙ্গলবার কোনো কোনো এলাকায় প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৫৫০-৫৮০ টাকা কেজি দরে। অবশ্য কিছু কিছু দোকান নির্ধারিত দামে বিক্রি করেছে। রোজার আগে সিটি করপোরেশন গরুর মাংসের দাম ঠিক করে দিয়েছিল ৫২৫ টাকা।

রাজধানীর কলাবাগান, শুক্রাবাদ, ধানমণ্ডি ২৭ নম্বর, খিলগাঁও, রামপুরা, সেগুনবাগিচাসহ বিভিন্ন এলাকায় গরুর মাংস ৫৫০ থেকে ৫৮০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। মোহাম্মদপুর টাউনহল মার্কেট, হাতিরপুল, কাঁঠালবাগানসহ কিছু জায়গায় এবং সুপারশপগুলোতে বিক্রি হয়েছে ৫২৫ টাকা দরেই।

রামপুরা বাজার ও বাজারের কাছাকাছি প্রায় ১০টি দোকান ঘুরে দেখা গেছে, প্রতিটিতেই গরুর মাংস বিক্রি হয়েছে ৫৫০ টাকা কেজি দরে। ধানমণ্ডির বিভিন্ন বাজারে বিক্রি হয়েছে ৫৫০-৫৮০ টাকা কেজি দরে। খিলগাঁওয়ের কয়েকটি দোকানেও একই দামে গরুর মাংস বিক্রি করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চারটি দল বিভিন্ন মাংসের বাজারে অভিযান চালিয়েছে। এ সময় কিছু কিছু স্থানে নির্ধারিত দাম না মানার কারণে ব্যবসায়ীদের জরিমানাও করা হয়।

ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডলের নেতৃত্বে খিলগাঁওয়ে অভিযান চালানো হয়। তিনি বলেন, ‘প্রতিদিনই মাংসের দোকানে আমাদের অভিযান চলবে। যারাই আইন মানবে না তারাই শাস্তির আওতায় আসবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, গত তিন মাসে গরুর মাংসের দাম ৪৫০ থেকে বেড়ে ৫৫০ টাকায় উঠেছে। অর্থাৎ অস্বাভাবিকভাবে ১০০ টাকা বা তারও বেশি পরিমাণে বেড়েছে। ৫৫০ টাকা থেকে ২৫ টাকা কমিয়ে রোজায় ৫২৫ টাকা কেজিতে দর ঠিক করে দিয়েছে সিটি করপোরেশন। অর্থাৎ বাড়তি দামের চেয়ে ২৫ টাকা কমালেও ৭৫ টাকা বেশিই থাকল, কিন্তু তাতেও লাভ হয় না বলে ব্যবসায়ীরা দাবি করছে।

মাংস ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েকটি চক্র চাঁদাবাজি করছে, যা এখন অসহনীয় পর্যায়ে এসে ঠেকেছে। চাঁদা দিতে গিয়ে নিজেদের লাভ ঠিক রাখতে ব্যবসায়ীরা পকেট কাটছে ভোক্তাদের।

বিজনেস আওয়ার/৮মে ২০১৯/ আরআই

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: