ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

আপডেট : 2019-05-10 11:20:19
বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (৫-৯ মে) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারে লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে বেড়েছে। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৪০ শতাংশ বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ১৪৪ কোটি ৮১ লাখ ৬৯ হাজার টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬১১ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ৭৮৫ টাকা বা ৩৯.৮৭ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল (ডিএসই) ১ হাজার ৫৩৩ কোটি ৩৪ লাখ ২৯ হাজার ২১৫ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার ৮০০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৮৩ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার ৩০৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪৫ কোটি ৬২ লাখ ৭৬ হাজার ৪৯৭ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বা ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বা ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২০ ও ১৮৫১ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১১১ কোটি ৪১ লাখ ০৬ হাজার ৪৭৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৩৫ লাখ ১০ হাজার ২১০ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৪৬ কোটি ৫ লাখ ৯৬ হাজার ২৬৮ টাকা বা ৭০ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৮৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৭ পয়েন্ট বা ০.১৭ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.৮১ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৮০০ পয়েন্ট ও ১ হাজার ১৭৫.৮৫ পয়েন্টে। তবে বিদায়ী সপ্তাহে সিএসইর অপর দুই সূচকের মধ্যে সিএসই-৩০ সূচক ৯৩ পয়েন্ট বা ০.৬৫ শতাংশ ও সিএসআই ২ পয়েন্ট বা ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ২৫৭ ও ১ হাজর ৬০ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫০টির, দর কমেছে ১২৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

বিজনেস আওয়ার/১০ মে, ২০১৯/পিএস

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: