ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

কফি কি মাথাব্যথা কমাতে উপকারী!

আপডেট : 2019-05-10 11:49:58
কফি কি মাথাব্যথা কমাতে উপকারী!

বিজনেস আওয়ার ডেস্কঃ মাথাব্যথা বেশ অস্বস্তিকর সমস্যা। এটি আপনার দিনটিকে মাটি করে দেওয়ার জন্য যথেষ্ট। বিশেষ করে মাইগ্রেনের কারণে মাথাব্যথা হলে তো কথাই নেই ! এ সময় রোগী খুঁজতে থাকে দ্রুত পরিত্রাণের উপায়।

অনেকে মাথাব্যথা কমাতে ওষুধের বদলে কফি পান করেন। তবে আসলেই কি কফি মাথাব্যথা কমাতে উপকারী? বিশেষজ্ঞরা বলেন, এক থেকে দুই কাপ কফি হয়তো সাময়িক পরিত্রাণ দেয়। তবে এর চেয়ে বেশি কফি পান সমস্যাকে আরো বাড়িয়ে তোলে।

এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

বিশেষজ্ঞদের মতে, বেশি কফি পান ক্যাফেইনের ওপর নির্ভরতা বাড়ায়। এটি দীর্ঘমেয়াদি মাথাব্যথা কমাতে কোনো সমাধান নয়।

আসলে মাথাব্যথা হয় আমাদের মস্তিষ্কের কিছু নির্দিষ্ট রক্তনালি ফুলে যাওয়ার কারণে। কফির মধ্যে থাকা ক্যাফেইন রক্তনালিকে সংকুচিত করে এবং ফোলা কমায়। পাশাপাশি উত্তেজনাপূর্ণ এলাকার পেশিকে শিথিল করে। তাই কফিকে অনেক সময় ব্যথা কমানোর চমৎকার ওষুধ বলে মনে করা হয়। তবে আপনি অনেক বেশি ক্যাফেইন গ্রহণ করলে এই একই পেশি বেশি কাজ করে এবং ব্যথা বাড়ে।

তাই মাথাব্যথা কমাতে কফি খাবেন কি না, এ নিয়ে পুনরায় ভাবার বিষয় রয়েছে। তাই নয় কি?

আসলে, ক্যাফেইন প্রত্যেকের ওপর ভিন্ন ভিন্ন প্রভাব ফেলে। এটি কারো কারো ক্ষেত্রে অনেক বেশি উদ্বেগ তৈরি করে। তাই টেনশন হেডঅ্যাক বা মাইগ্রেনের কারণে হওয়া মাথাব্যথা কমাতে এটি সব সময় উপকারী নয়।

আসলে প্রতিদিন এক থেকে দুই কাপ কফি হয়তো উপকার করে। তবে এর বেশি কফি খাওয়া কোনো কাজে আসে না। বরং এতে পানিশূন্যতা তৈরি হয় এবং উদ্বিগ্ন লাগে। এ থেকেও মাথাব্যথা বাড়তে পারে।

তাই যদি মাথাব্যথা হয় আর হাতের কাছে ওষুধ না থাকে, তাহলে ক্যাফেইনের দিকে না ঝুঁকে এর বদলে গোলমরিচ, পুদিনা পাতা, মধু ইত্যাদি গ্রহণ করতে পারেন বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

বিজনেস আওয়ার/১০ মে,২০১৯/ আরআই

পাঠকের মতামত: