ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সমুদ্রগামী জেলেদের বিমার আওতায় আনার সুপারিশ

আপডেট : 2019-05-12 16:25:02
সমুদ্রগামী জেলেদের বিমার আওতায় আনার সুপারিশ

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ দেশের সমুদ্রগামী জেলেদের বিমার আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কেননা জেলেরা সমুদ্রে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হন, মারা যান এবং নানান ক্ষয় ক্ষতির সম্মুখীন হয়। এসব কথা চিন্তা করে জেলেদের নিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (১২ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, মো. শহিদুল ইসলাম (বকুল), মোছা. শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।

বৈঠকে শেষে কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে জেলেদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেলেরা সমুদ্রে মাছ ধরতে গিয়ে অনেকে নিখোঁজ হন, মারা যান, ক্ষতিগ্রস্ত হন এবং অনেককে জলদস্যুরা ধরে নিয়ে যাওয়ার ফলে পরিবারের সদস্যরা অসহায় হয়ে পড়ে। এ জন্য জেলেদের বিমা সহায়তা প্রদানের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নেয়ার সুপারিশ করা হয়।

এ ছাড়া মা-ইলিশ রক্ষা ও জাটকা নিধন বন্ধে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখার জন্য সরকার গৃহীত কার্যক্রম কঠোরভাবে পরিচালনারও সুপারিশ করা হয়।’

বিজনেস আওয়ার/১২ মে,২০১৯/ আরআই

পাঠকের মতামত: