ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপ

আপডেট : 2019-05-14 18:20:00
উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপ

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের সুপারিশের আলোকে উদ্যোক্তা/পরিচালক ও প্লেসমেন্টধারীদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্লক মডিউল অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। কমিশনের ৬৮৬তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. মো: সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিএসইসি জানিয়েছে, এখন থেকে তালিকাভূক্ত কোম্পানির উদ্যোক্তা, পরিচালক, প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের এবং মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তাদের ইউনিট সিডিবিএল’র ব্লক মডিউল ব্যবহার করে ব্লক করে রাখবে। যাতে ব্লক করা শেয়ার ও ইউনিট বিও একাউন্ট থেকে স্থানান্তর করা না যায়।

শেয়ারহোল্ডাররা এবং ইউনিটহোল্ডাররা স্টক এক্সচেঞ্জে প্রয়োজনীয় ঘোষণা এবং প্রযোজ্য ক্ষেত্রে কর প্রদানের পর স্টক এক্সচেঞ্জ ওই শেয়ার’র ব্লক প্রত্যাহার করতে পারবে। ব্লক প্রত্যাহার হওয়ার শেয়ার বা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন করা যাবে।

ব্লক মডিউল যাতে সহজেই ব্যবহার করা যায়, সে জন্য প্রস্তুতি হিসেবে কমিশনের নির্দেশে সিডিবিএল ইতিমধ্যে তালিকাভূক্ত কোম্পানি, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এবং স্টক এক্সচেঞ্জের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে বলে বিএসইসি থেকে জানানো হয়েছে।

বিএসইসি আরও জানিয়েছে, সিডিবিএল ও স্টক এক্সচেঞ্জদ্বয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা এই মডিউল ব্যবহার সংক্রান্ত বিষয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন। এ সংক্রান্ত নির্দেশনা শিগগির জারি করা হবে।

বিজনেস আওয়ার/১৪ মে, ২০১৯/আরএ

পাঠকের মতামত: