ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

এবার মিশন ভারত-পাকিস্তান

আপডেট : 2019-06-25 10:25:12
এবার মিশন ভারত-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শুরুর আগে ছিল নানা শঙ্কা। কেননা গত কিছুদিন ধরে বাংলাদেশকে পেলে জ্বলে ওঠার চেষ্টা করেছে আফগানিস্তান।

সবশেষ এশিয়া কাপে দুই দলের মুখোমুখিতেও তেমনটা দেখা গেছে। তবে সোমবার সব শঙ্কা দূর করে বাংলাদেশ খুব সহজেই আফগানদের হারিয়েছে। হাসিমুখেই বার্মিংহামে যেতে পারছেন মাশরাফিরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটের মূল্যায়ন ঠিকঠাক হয়নি বলেই হেরেছিল টাইগাররা। ওই ম্যাচের অভিজ্ঞতা সোমবার দারুণভাবে কাজে লাগিয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বোলিং আক্রমণের বিপক্ষে পরিকল্পনা অনুযায়ী ব্যাটিংয়ের প্রয়োজন ছিল।

সেই কাজটা ঠিকমতোই করতে পেরেছে টিম টাইগার্স। আগেই জানা ছিল, রোজ বোলের এই উইকেটে ২৫০ প্লাস রান নিরাপদ। সাকিব-মুশফিকরা এই নিরাপদ রানের দিকেই ছুটেছেন।

স্কোরবোর্ডে ২৬২ রান তুলতে কার্যকরী ভূমিকা রেখেছে মুশফিকের দায়িত্বশীল ব্যাটিং। টেকনিকের দিক থেকে দলের সবচেয়ে সেরা ব্যাটসম্যান আফগান বোলারদের কোনও সুযোগই দেননি।

শুরুতে লিটনকে হারিয়ে সাকিব ও তামিম মিলে সাবধানী শুরু করেন। তাদের ওই শুরুতেই মূলত প্রত্যাশিত রান স্কোরবোর্ডে জমা হতে পারে। তামিম ও সাকিবের ফিরে যাওয়ার পর বাকি কাজ করেছে মুশফিক-মাহমুদউল্লাহ জুটি।

পায়ের ক্র্যাম্প নিয়ে ২৭ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। মুশফিক তখনও ক্রিজে থেকে এই ম্যাচেও খেলেছেন ৮৩ রানের ইনিংস। শেষ দিকে মোসাদ্দেকের ২৪ বলে ঝড়ো ৩৫ রানে বাংলাদেশের স্কোরবোর্ডে প্রত্যাশা মতো রান ওঠে।

রোজ বোল প্রথমবারের মতো বিশ্বকাপের দলগুলোতে আতিথেয়তা দিয়েছে। ৫ ম্যাচে আজই সবচেয়ে বেশি রান উঠেছে এখানকার উইকেটে।
এর আগে দক্ষিণ আফ্রিকার ২২৭ রানের জবাবে ২৩০ রান করে জিতেছিল ভারত। ওটাই ছিল বিশ্বকাপে এখনকার সর্বোচ্চ স্কোর। সোমবার রোজ বোলের ২২ গজে সেটিকে ছাড়িয়ে বাংলাদেশ ২৬২ রান করে কঠিন করে তোলে আফগানদের কাজ।

ম্যাচ বিরতির সময়ই প্রবাসী বাংলাদেশি সমর্থকদের অনেক জয় উদযাপনের মতো আনন্দে মাতে!

বাংলাদেশ জিতেছেও বড় ব্যবধানে। সাকিবের ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে আফগান টপ অর্ডার। চলতি বিশ্বকাপে সাকিব নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন প্রতিটি ম্যাচেই। ব্যাট হাতে গুরুত্বপূর্ণ সময়ে ৫১ রান করার পর মিতব্যয়ী বোলিংয়ে তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ ৫ উইকেট।

১০ ওভারে ২৯ রান খরচ করে সাকিব পান ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ৫ উইকেটের দেখা। বিশ্বকাপে সাকিবের আগের সেরা বোলিং ফিগার ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে, ৫৫ রানে ৪ উইকেট।

মোহাম্মদ সাইফউদ্দিনের বলে মুজিব উর রহমানের উইকেট ভাঙতেই উল্লাসে মেতে ওঠে গোটা গ্যালারি। আফগানদের বিপক্ষে এই আনন্দ শুধু ম্যাচ জয়ের নয়, সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখারও।

ভারত ও পাকিস্তানের বিপক্ষে শেষ দুটি ম্যাচ জিতলে বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হবে। সেই স্বপ্নের দেখা পেতে বাংলাদেশের পরবর্তী গন্তব্য বার্মিংহাম। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে বাংলাদেশ তাদের অষ্টম ম্যাচে মাঠে নামবে।

বিজনেস আওয়ার/২৫ জুন, ২০১৯/এ

পাঠকের মতামত: