ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মিউচ্যুয়াল ফান্ডের আরআইইউ বাতিল

আপডেট : 2019-07-16 18:44:24
মিউচ্যুয়াল ফান্ডের আরআইইউ বাতিল

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিএসইসির ৬৯৩তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সভায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ৬৬ অনুযায়ী লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি এখন থেকে বাতিল করা হলো। ফলে বে-মেয়াদী এবং মেয়াদী উভয় ধরণের ফান্ডের ক্ষেত্রেই কেবল মাত্র নগদ লভ্যাংশ প্রদান করা যাবে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর বিধি ৯ (গ) এ উল্লেখিত বে-মেয়াদী ফান্ডের উদ্যোক্তার লক-ইন বিষয়ে এই নির্দেশনা দেয়া হয়েছে। এই নির্দেশনা অনুযায়ী বে-মেয়াদী ফান্ডের ক্ষেত্রে মেয়াদী ফান্ডের উদ্যোক্তার অংশ ফান্ড গঠনের তারিখ থেকে ১ বছর পর্যন্ত সংরক্ষণ এবং তৎপরবর্তীতে উক্ত ধারণকৃত অংশের অন্তত ১০ শতাংশ উদ্যোক্তা কর্তৃক ফান্ডের অবসায়ন পর্যন্ত সার্বক্ষণিক ভাবে সংরক্ষণ করতে হবে। এর ফলে মেয়াদী ও বে-মেয়াদী ফান্ডের ভিন্নতা ছিল তা দূরীভূত হবে।

বিজনেস আওয়ার/১৬ জুলাই, ২০১৯/পিএস

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: