ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সুষ্ঠু নির্বাচনের দাবি

রাশিয়ায় বিক্ষোভ চলাকালে সহস্রাধিক আটক

আপডেট : 2019-07-28 09:49:13
রাশিয়ায় বিক্ষোভ চলাকালে সহস্রাধিক আটক

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোতে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধী দলের সমর্থকদের বিক্ষোভ চলাকালে পুলিশ সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থানীয় শাখা বলছে, কমপক্ষে এক হাজার ৭৪ জন আটক হয়েছেন। কিন্তু ওভিডি-ইনফো নামের একটি স্বাধীন পর্যবেক্ষক গোষ্ঠী বলছে, সংখ্যাটি এক হাজার ১২৭।

আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় পৌর নির্বাচনে অংশগ্রহণ থেকে একাধিক স্বতন্ত্র ও বিরোধী প্রার্থীকে রুশ কর্তৃপক্ষ অযোগ্য ঘোষণার পর রাজধানীতে অনুষ্ঠিত এই বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার রুশ।

কর্তৃপক্ষ জানায়, এসব প্রার্থীকে নির্বাচনী লড়াইয়ে অযোগ্য ঘোষণার কারণ তাদের ব্যালট পেপারে যথেষ্ট সংখ্যক সই ছিল না। বিরোধী রাজনীতিক এবং সমর্থকরা এই অভিযোগ প্রত্যাখ্যান করেন।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে চলতি মাসে রাশিয়াজুড়ে একাধিক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এগুলোর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভটি অনুষ্ঠিত হয় গত সপ্তাহের শেষদিনে। এদিন ২২ হাজার মানুষ রাস্তায় নামেন।

বিক্ষোভকারীরা শনিবার এর চেয়ে বড় ধরনের বিক্ষোভ করার হুমকি দেন। কর্তৃপক্ষ এটিকে অবৈধ ঘোষণা করে। তাই এদিন সকালে মস্কোর সিটি হলে কয়েকশ' দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

এসব দাঙ্গা পুলিশের চোখের সামনে বিক্ষোভের প্রস্তুতি নেন বিক্ষোভাকারীরা। পরে তারা সিটি হলের দিকে এগিয়ে যেতে চাইলে তাদেরকে ঠেকাতে অস্ত্র হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যান পুলিশ সদস্যরা।

একপর্যায়ে পুলিশ ও বিক্ষোভাকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। কমপক্ষে দুজন বিক্ষোভকারীকে আহত অবস্থায় ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। সংঘর্ষ চলাকালে তাদের মুখ রক্তাক্ত হয়ে যায়।

মস্কো পুলিশের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি জানায়, এদিনের এই বিক্ষোভে তিন হাজার ৫০০ মানুষ অংশগ্রহণ করে। এসব অংশগ্রহণকারীর মধ্যে ৭০০ সাংবাদিক এবং ব্লগার ছিলেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মস্কো শাখা এক বিবৃতিতে জানায়, আটককৃতদের বেশির ভাগই মস্কোর বাসিন্দা নন। সব আটককৃতকে তদন্তের জন্য আঞ্চলিক পুলিশ ইউনিটগুলোতে আনা হবে।

গত কয়েকদিনে একাধিক বিক্ষোভগুলোতে দমনপীড়ন চালিয়ে একাধিক বিরোধী দলীয় প্রার্থীকেও গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে আছেন দেশটির স্পষ্টবাদী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি।

শনিবারের বিক্ষোভটি ডাকায় দেশটির বিক্ষোভ আইন লঙ্ঘনের দায়ে তাকে ৩০ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। এদিনের বিক্ষোভের কয়েক ঘণ্টা আগে তার বন্ধু ইলিয়া ইয়াশিনকে আটক করা হয়।

বিজনেস আওয়ার/২৮ জুলাই, ২০১৯/এ

পাঠকের মতামত: