ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

লাদেন পুত্র হামজা নিহত

আপডেট : 2019-08-01 08:58:50
লাদেন পুত্র হামজা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন মারা গেছেন। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গণমাধ্যম বিবিসি। তবে কবে বা কোথায়, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

একটি ভিডিও বার্তায় সৌদি আরবকে হুমকি দেয় সে, আমেরিকার সঙ্গে হাত মেলালে তার মাশুল দিতে হবে তাদের। পরে চলতি বছরের ফেব্রুয়ারিতে হামজার অবস্থান জানাতে পারলে ১০ লাখ মার্কিন ডলার পুরষ্কার ঘোষণা করেছিল মার্কিন সরকার।

তখন ওসামা-পুত্রের নাগরিকত্ব খারিজ করে দেয় সৌদি আরব। আর তার পরেই সৌদি আরবকে হুমকি দিয়ে ভিডিও বার্তা প্রকাশ করে হামজ়া। কিন্তু তার পরে আর প্রকাশ্যে আসেনি।

সে কোথায় ঘাঁটি গেড়ে রয়েছে, জানা যায়নি। তবে মার্কিন গোয়েন্দা বাহিনী এফবিআইয়ের ধারণা ছিল, পাকিস্তান, আফগানিস্তান, সিরিয়া ও ইরানেই ঘোরাফেরা করত হামজ়া।

হামজা বিন লাদেন বিভিন্ন সময়ে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশে হামলার ডাক দিয়ে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করেছেন। হামজার মৃত্যুর খবরটি এনবিসি ও দ্য নিউইয়র্ক টাইমসে প্রথম প্রকাশিত হয়।

হামজার নিহত হওয়া নিয়ে কোনো তথ্য আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

২০১১ সালের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন নেভি সিলের এক অভিযানে উসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকে বাবার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার জন্য বিভিন্ন সময়ে জিহাদিদের আহ্বান দিয়েছেন হামজা।

এ ছাড়া আরব অঞ্চলের জনগণকেও বিদ্রোহের আহ্বান জানিয়েছিলেন হামজা। এ বছরের মার্চে সৌদি আরব তাঁর নাগরিকত্ব কেড়ে নেয়।

বিজনেস আওয়ার/০১ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: