ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ডিএসইতে ৬২ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে

আপডেট : 2019-08-01 14:52:29
ডিএসইতে ৬২ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবারের মতো বৃহস্পতিবারও (১ আগস্ট) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞে (সিএসই) শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫১৭০ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ১১ ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯২ ও ১৮৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৮১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার। এ হিসাবে আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৩ কোটি ৫৬ লাখ টাকা বেড়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ২১৮টি বা ৬২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮৩টি বা ২৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি বা ১৫ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। এদিন কোম্পানির ১৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১৬ কোটি ২৮ লাখ টাকার এবং ১৬ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে-ইউনাইটেড পাওয়ার, জেনেক্স ইনফোসিস, বিকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০১ আগস্ট, ২০১৯/এস

পাঠকের মতামত: