ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

কাশি হলে এড়িয়ে চলবেন যে সব খাবার

আপডেট : 2019-08-01 16:00:39
কাশি হলে এড়িয়ে চলবেন যে সব খাবার

বিজনেস আওয়ার ডেস্কঃ কাশি হলে অনেকেই বোতলের পর বোতল কাশির সিরাপ শেষ করেন তবু রাত বিরাতে কাশির দমকে সাধের ঘুমটা ভেঙ্গে যায়। আসুন জেনে নেই কী কী খাবার কাশিতে এড়িয়ে চললে আমাদের জন্য তা উপকার বয়ে আনবে।

দুধ

কাশি হলে অনেকেই বলেন, গরম দুধ খেতে। গলায় আরাম হয় ঠিকই, কিন্তু একই সঙ্গে দুধ ফুসফুস ও গলায় মিউকাস প্রোডাকসন বাড়িয়ে দেয়। কাশি হলে তাই দুধ এড়িয়ে যাওয়াই ভালো।

ডিহাইড্রেশন

কাশি হলে গলা শুকনো একেবারেই রাখা ঠিক নয়। তা বলে চা, কফি বা এনার্জি ড্রিঙ্ক নৈব নৈব চ। চিকিৎসকরা বলছেন, তরল খাবার যেমন স্যুপ খেতে পারেন।

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবার কাশি চলাকালীন একেবারেই ঠিক নয়। কাশি বাড়বে। ব্রেড, পাস্তা, বেকড খাবার, চিপস বা সুগারি ডেসার্টে কাশি বাড়ে। বদলে শাকসবজি বা পুষ্টিকর খাবারে মন দিন। বিশেষ করে ভিটামিন 'সি' যে খাবারে রয়েছে।

ভাজাভুজি

কাশি হলে অনেক সময়ই মুখে রুচি থাকে না। অনেকেই ভাজা খাবার খেয়ে রুচি ফেরানোর চেষ্টা করেন। ওটাই ভুল করেন। তাতে কাশি বাড়ে। ফাস্ট ফুড, জ্যাঙ্ক ফুড কাশি হলে ডাক্তাররা পুরোপুরি ছাড়তে বলছেন।

টক জাতীয় ফল

যাতে সাইট্রিক অ্যাসিড রয়েছে, কাশি হলে খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। সাইট্রিক অ্যাসিড গলায় সংক্রমণ ঘটায় ও কফ বাড়িয়ে দেয়।

বিজনেস আওয়ায়/ ১ আগস্ট,২০১৯/ আরআই

পাঠকের মতামত: