ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

উত্থান শেয়ারবাজারে, বেড়েছে লেনদেনও

আপডেট : 2019-08-06 14:56:20
উত্থান শেয়ারবাজারে, বেড়েছে লেনদেনও

বিজনেস আওয়ার প্রতিবেদক : সোমবার পতন হলেও মঙ্গলবার (০৬ আগস্ট) উত্থানের শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেনে। এদিন উভয় শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫১৮৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৪ ও ১৮৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৫৬৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইর আজকের লেনদেন ১ মাস ২৩ দিন বা ৩৭ কার্যদিবসে মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে গত ১৩ জুন আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৫০ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১৭৩টি বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৬টি বা ৩৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৩০ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু সিরামিকের ২০ কোটি ৩৩ লাখ টাকার এবং ১৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

লেনদেনে এরপর রয়েছে- জেএমআই সিরিঞ্জ, ইন্দো-বাংলা ফার্মা, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৬ আগস্ট, ২০১৯/এস

পাঠকের মতামত: