ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

স্ট্রোক হয়েছে বুঝবেন কি ভাবে?

আপডেট : 2019-08-23 17:43:28
স্ট্রোক হয়েছে বুঝবেন কি ভাবে?

বিজনেস আওয়ার ডেস্ক : মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটার ফলে যে অব্যবস্থা দ্রুত জন্ম নেয় তাকে স্ট্রোক বলা হয়। মস্তিষ্কে রক্ত ক্ষরণজনিত স্ট্রোক একটি ভয়ানক জরুরি অবস্থা এবং তা যদি মস্তিষ্কের অতীব গুরুত্বপূর্ণ এলাকায় ঘটে, তবে তা দ্রুত রোগীর জীবনাবসানের কারণ হয়।

অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, বহুমূত্র,মাথায় তীব্র আঘাত ছাড়াও জন্মগত কারণ, যেমন ধমনীর দেয়ালের দুর্বল অংশ ফেটে যাওয়া, ধমণী-শিরার ভেতর অস্বাভাবিক সংমিশ্রণ, ইত্যাদি থেকে রক্ত ক্ষরণ সচরাচর ঘটে থাকে।

রোগ নির্ণয়ে দ্রুত ব্যাবস্থা অতীব জরুরী। কেননা মস্তিষ্কে রক্ত ক্ষরণের পর কোষগুলো ফুলে উঠতে শুরু করে, মস্তিষ্ক করোটি বা স্কাল চারিধার থেকে প্রায় বদ্ধ বিধায় আক্রান্ত মস্তিষ্ক দ্রুত জটিলতার শিকার হয়।

মস্তিষ্ক হারনিয়েশন হচ্ছে এর অবশ্যম্ভাবী পরিণতি- অর্থাৎ দুর্বল অংশ গলিয়ে মস্তিষ্কের গুরুত্বপর্ণ অংশ বের হয়ে আসে এবং রোগী দ্রুত মৃত্যুর কোলে ঢলে পড়ে।

স্ট্রোক হয়েছে কিনা সেটা বোঝার কিছু উপায়: স্ট্রোকের লক্ষণের বিষয়ে জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। আসুন জেনে নেই যেসব লক্ষণে বুঝবেন স্ট্রোক হয়েছে-

১. হাত- পা ও মুখের অসাড় অবস্থা বা জড়তা। যা শরীরের এক অংশে হয়ে থাকে।

২. হাঁটতে-চলতে অসুবিধা, কথা বলতে সমস্যা ও অন্যের কথা বুঝতে অসুবিধা।

৩. হাসতে মুখের এক পাশ বেঁকে যাওয়া ও উভয় হাত উপরে তুলতে বললে এক হাত পড়ে যাওয়া।

৪. দুই চোখের দেখতে অসুবিধা হওয়া ও কোনো কারণ ছাড়াই হঠাৎ বেশ মাথাব্যথা।

৫. ঝিমুনিভাব ও প্যারালাইসিস হওয়া।

তবে অনেক সময় স্ট্রোকের লক্ষণের সঙ্গে মাইগ্রেনের লক্ষণ মিলে যায়। যাইহোক এসব লক্ষণ দেখা দিলে দ্রুত রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে।

বিজনেস আওয়ার/ ২৩ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: