ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

নতুন মিউচ্যুয়াল ফান্ডগুলোর ঠিকানাও অভিহিত মূল্যের নিচে

আপডেট : 2019-08-26 11:15:29
নতুন মিউচ্যুয়াল ফান্ডগুলোর ঠিকানাও অভিহিত মূল্যের নিচে

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০০৯-১০ সালে মিউচ্যুয়াল ফান্ডগুলোতে ব্যাপক অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য এই খাতটিতে বিনিয়োগকারীদেরকে ব্যাপক ক্ষতির কবলে পড়তে হয়। যার পরিমাণ এতই বেশি হয় যে, বিনিয়োগকারীরা এই খাত থেকে নিজেদেরকে সড়িয়ে নেন। এরপরে প্রায় ৯ বছর পার হয়ে গেলেও মিউচ্যুয়াল ফান্ডে এখনো বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসেনি। যে কারনে এখনো কোন ফান্ড শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া মানেই অভিহিত মূল্যের নিচে লেনদেন হওয়া রীতিনীতিতে পরিণত হয়েছে।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহি পরিচালক (সিইও) মাহবুব এইচ মজুমদার বিজনেস আওয়ারকে বলেন, মিউচ্যুয়াল ফান্ড খাতে বিনিয়োগকারীদের অনাস্থার প্রধান কারন ২০০৯-১০ সালে অব্যবস্থাপনা ও অনিয়ম। এছাড়া এই খাতটিতে দক্ষ জনবলের অভাব রয়েছে। যে কারনে এই খাতটি শেয়ারবাজারে অনেক পিছিয়ে রয়েছে। না হলে এই খাতটি অন্যসব দেশের ন্যায় বাংলাদেশের শেয়ারবাজারেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারত।

দেখা গেছে, ২০১৪ সালের পরে এ পর্যন্ত ৯টি মিউচ্যুয়াল ফান্ড শেয়ারবাজারে এসেছে। এরমধ্যে ৮টির ইউনিট দর রয়েছে ইস্যু মূল্য বা অভিহিত মূল্যের নিচে। আর ১টির দর ইস্যু মূল্যের উপরে রয়েছে।

আরও পড়ুন.......
মিউচ্যুয়াল ফান্ডের বেহাল দশা হলেও সম্পদ ব্যবস্থাপকরা চাঙ্গা
মিউচ্যুয়াল ফান্ডের গড় ইপিইউ ৫৬ পয়সা, তলানিতে রেস
মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বাড়ানো আত্মঘাতী সিদ্ধান্ত
আরআইইউ বাতিলে ফান্ডের লভ্যাংশে ধস

২০১৫ সালে ৩টি মিউচ্যুয়াল ফান্ড শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। এগুলো হল-ভ্যানগার্ড এএমএল রূপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড ওয়ান, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজম্যান্ট ফান্ড ও এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড। এছাড়া ২০১৬ সালে সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ১ ও ভ্যানগার্ড এএমএল রূপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড এবং ২০১৭ সালে আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রনী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ও এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড এবং ২০১৮ সালে সিএপিএম আইবিবিএল ইসলামীক মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্ত হয়েছে। আর চলতি বছরে এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডটি তালিকাভুক্ত হয়েছে।

নিম্নে ২০১৯ সালের ১টিসহ বিগত ৪ বছরে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া মিউচ্যুয়াল ফান্ডগুলোর ইস্যু মূল্য ও বর্তমান দর তুলে ধরা হল-

কোম্পানির নাম

ইস্যু মূল্য

২৫ আগস্টের দর

এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড

১০

৯.১০

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজম্যান্ট ফান্ড

১০

৭.১০

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রনী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড

১০

৬.৫০

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ১

১০

৬.৯০

ভ্যানগার্ড এএমএল রূপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড

১০

৬.০০

ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান

১০

৬.৪০

এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড

১০

৯.০০

সিএপিএম আইবিবিএল ইসলামীক মিউচ্যুয়াল ফান্ড

১০

৮.৩০

এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড

১০

২০.৪০

বিজনেস আওয়ার/২৬ আগস্ট, ২০১৯/আরএ

পাঠকের মতামত: