ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

পরিস্থিতির উন্নতি নেই অ্যামাজনে

আপডেট : 2019-08-26 15:58:06
পরিস্থিতির উন্নতি নেই অ্যামাজনে

আন্তর্জাতিক ডেস্কঃ ১৫ আগস্ট থেকে জ্বলছে ‘দুনিয়ার ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল। এরমধ্যেই গত বৃহস্পতি থেকে শুক্রবারের মধ্যে নতুন করে অ্যামাজনের এক হাজার ২০০টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। নতুন করে আগুন ছড়িয়ে পড়ার পর কেন্দ্রীয় সরকারের শরণাপন্ন হয়েছে ছয়টি রাজ্য। বিভিন্ন স্থানে ভয়াবহ রকমের আগুনের কুণ্ডলী তৈরি হয়েছে।

এসব রাজ্যের কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে সামরিক বাহিনীর সহায়তা চাইছে। সেনা সহায়তা চাওয়া রাজ্যগুলো হচ্ছে পারা, রন্ডোনিয়া, রোরাইমা, টোকানটিন্স, একর এবং ম্যাটো গ্রোসো। এরমধ্যে রন্ডোনিয়া প্রদেশে ইতোমধ্যেই সামরিক বাহিনীর বিমান থেকে পানি ঢালার কাজ শুরু হয়েছে।

২৪ আগস্ট শনিবার সন্ধ্যায় সামরিক বাহিনীর পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, সামরিক বাহিনীর বিশাল আকৃতির দুইটি বিমান থেকে অ্যামাজনে কয়েক হাজার লিটার পানি ঢালা হচ্ছে।

এদিকে, ফ্রান্সে জি-সেভেন সম্মেলনে অ্যামাজনের দাবানল নিয়ন্ত্রণে আনতে যৌথ সহায়তার বিষয়ে একটি প্রাথমিক সমঝোতার কাছাকাছি পৌঁছে গেছেন বিশ্ব নেতারা।

জি-সেভেন সম্মেলনে অব্যাহত দাবানলের বিষয়টি তুলে ধরেছেন ফরাসি সরকার। আগুন নেভাতে ব্রাজিল সরকারকে সহায়তারও আশ্বাসও দিয়েছে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। কারণ ব্রাজিলের প্রেসিডেন্ট কার্যকরী পদক্ষেপ নিতে ব্যর্থ হচ্ছে।

অ্যামাজনের সুরক্ষায় ১০ মিলিয়ন পাউন্ডের অর্থ সহায়তার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

কয়েকদিন আগেও পাখিদের কল-কাকলিতে মুখরিত ছিল, সেখানে এখন যেন মৃত্যুপুরী। আগুনের লেলিহান শিখায় পুড়ে মরছে বহু বিলুপ্ত প্রজাতির প্রাণী। দাবানল ক্রমাগত ছড়াতে থাকায় বনের বিস্তীর্ণ অঞ্চল ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। তিন সপ্তাহ অতিবাহিত হলেও এখনও পরিস্থিতির কোন উন্নতি হয়নি।

বিজনেস আওয়ার/২৬ আগস্ট,২০১৯/ আরআই

পাঠকের মতামত: