ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

অ্যামাজনের বলিভিয়া অংশেও আগুন

আপডেট : 2019-08-27 10:06:50
অ্যামাজনের বলিভিয়া অংশেও আগুন


আন্তর্জাতিক ডেস্ক : অ্যামাজন বনাঞ্চলের বলিভিয়ার অংশেও আগুন জ্বলছে। ইতোমধ্যে দেশটির ১৮ লাখ একর বা সাত হাজার ২৮৪ বর্গকিলোমিটার এলাকার বনাঞ্চল পুড়ে গেছে।

এসব অগ্নিকাণ্ডের জন্য অনিয়ন্ত্রিতভাবে আগুন লাগানোকেই দায়ী করছেন পরিবেশবাদীরা। সোমবার দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেস জানিয়েছেন, চার হাজার সরকারি কর্মী ও স্বেচ্ছাসেবক অগ্নিকাণ্ড মোকাবিলায় কাজ করছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা- বিআইএ জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণে রবিবার পুনর্নিবাচনের প্রচারণা বাতিল করেন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট থেকে জ্বলছে ব্রাজিলের অ্যামাজন জঙ্গল। এরমধ্যেই গত বৃহস্পতি থেকে শুক্রবারের মধ্যে নতুন করে অ্যামাজনের এক হাজার ২০০টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, ২০১৯ সালে এ পর্যন্ত প্রায় ৭৪ হাজার দফায় অগ্নিকাণ্ডের শিকার হয়েছে এ বনভূমি। আগের যে কোনও সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ।

এ আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের উগ্র ডানপন্থী ও বাণিজ্যপন্থী প্রেসিডেন্ট জেইর বলসোনারো-র নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক সম্প্রদায়। বন পুড়ে বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের কাছেও তোপের মুখে পড়েছেন তিনি।

সর্বশেষ আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল সরকারের নিষ্ক্রিয়তার ঘটনায় দেশটির সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিলের হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন। ব্রাজিলিয়ান অর্থনীতিকে লক্ষ্যবস্তুতে পরিণত করে অন্য দেশগুলো।

উদ্ভূত পরিস্থিতিতে চাপের মুখে শনিবার অ্যামাজনে সেনা মোতায়েন করে বলসোনারো সরকার। এরই মধ্যে প্রতিবেশি বলিভিয়াতেও অ্যামাজন বনাঞ্চলে আগুনের ঘটনা জানা গেল।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স (আইএনপিই) জানিয়েছে, আগস্টে বলিভিয়ার অ্যামাজনে ১৩ হাজার ৩৯৬টি আগুনের ঘটনা ঘটেছে। আগের মাসের চেয়ে এই সংখ্যা ৪২২ শতাংশ বেশি।

বলিভিয়াসহ লাতিন আমেরিকার আটটি দেশ জুড়ে বিস্তৃত অ্যামাজন। যদিও এর বেশিরভাগ অংশই পড়েছে ব্রাজিলে।এই বনাঞ্চল বিশ্বের মোট ২০ শতাংশ অক্সিজেনের যোগান দেওয়ার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলার লড়াইয়েও গুরুত্বপূর্ণ ভূমিকরা রাখে।

রবিবার এক সংবাদ সম্মেলনে বলিভিয়ার প্রেসিডেন্ট জানান, সরকার বিশ্বের অন্যতম বড় বিমান বোয়িং ৭৪৭ সুপারট্যাংকার ভাড়া করেছে আর এছাড়াও অপেক্ষাকৃত আরও ছোট বিমান ব্যবহার করে আগুন নেভানোর চেষ্টা করছে।

অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনের কথা জানিয়ে ইভো মোরালেস জানান, পূর্বাঞ্চলীয় রোবোর এলাকায় আগুন প্রায় ৭০ শতাংশ কমে গেছে। তবে অন্য এলাকায় বাতাসের কারণে আগুন বাড়ছে বলেও জানান তিনি।

বিজনেস আওয়ার/২৭ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: