ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গোপনে ছাত্রদলের প্রার্থীদের তথ্য যাচাই

আপডেট : 2019-08-28 09:28:03
গোপনে ছাত্রদলের প্রার্থীদের তথ্য যাচাই

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হবে। সরাসরি ভোটে নির্বাচিত হবেন সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক। এরই মধ্যে যাচাই কমিটির বাছাইয়ে পাস করেছেন ৪৫ জন প্রার্থী।

জানা গেছে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ১১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এরপর সংশ্লিষ্ট প্রার্থীদের বিষয়ে জানতে তাদের নিজ নিজ জেলায় চিঠি পাঠায় বিএনপি।

স্থানীয় বিএনপি এবং দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের দায়িত্বশীল নেতাদের কাছে পত্র মারফত সহযোগিতা চাওয়া হয়। তথ্য যাচাইয়ে নিজস্ব উদ্যোগে খবর নেওয়া হয় প্রার্থীদের নিজ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানেও।

সভাপতি প্রার্থী মামুন খান বলেন, আমার এলাকা ঝালকাঠি। এই কয়েকদিনে কমপক্ষে ৫০টি ফোন এসেছে আমার কাছে। আমাকে বলা হয়েছে, আমার সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে ঢাকা থেকে।

আমি প্রচারণায় আছি, ফোনে এসব তথ্য জানানো হচ্ছে। বাছাই কমিটি সুন্দরভাবে আমাদের কাউন্সিল উপহার দেওয়ার জন্যই এই উদ্যোগ নিয়েছেন। এই খোঁজখবর নেওয়ার মানে হচ্ছে- কাউন্সিল কেমন হবে তার বার্তা হাইকমান্ড আমাদের দিচ্ছেন।

বাছাই কমিটি সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক সভাপতি আল মেহেদি তালুকদার ছিলেন ছাত্রদলের দুটো সিন্ডিকেটের মধ্যে সবচেয়ে শক্তিশালী প্রার্থী। কিন্তু তার বিয়ের তথ্য বাছাই কমিটির কাছে প্রমাণিত হওয়ায় মনোনয়নপত্র অবৈধ হয়।

মেহেদির বিয়ে নিয়ে চারটি কাবিননামা বাছাই কমিটির হাতে পৌঁছে। এর মধ্যে একটি সঠিক, অন্য তিনটি কাগজ ভুয়া। এছাড়া অনেক প্রার্থী বয়স কমিয়ে দেখালেও স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য মিলিয়ে দেখা হচ্ছে। তথ্য ভুল প্রমাণিত হওয়ায় অনেকের প্রার্থিতা বাতিল হয়েছে।

ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩১ আগস্ট। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে ২ সেপ্টেম্বর। প্রার্থীরা প্রচার চালাতে পারবেন ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত। আগামী ১৪ সেপ্টেম্বর এই দু’টি পদে ভোট হবে।

কাউন্সিলের বিষয়ে জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান ও কাউন্সিলের অন্যতম দায়িত্বপ্রাপ্ত নেতা শামসুজ্জামান দুদু বলেন, বিএনপি ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বদ্ধপরিকর। এ লক্ষ্যেই সবাই কাজ করছেন।

যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনের সভাপতিত্বে খসড়া তালিকা প্রকাশের সভায় উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক খায়রুল কবির খোকন, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

বিজনেস আওয়ার/২৮ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: