ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'সরকার সংখ্যালঘুদের বিরুদ্ধে সেনা লেলিয়ে দিয়েছে'

আপডেট : 2019-08-29 10:30:49
'সরকার সংখ্যালঘুদের বিরুদ্ধে সেনা লেলিয়ে দিয়েছে'

আন্তর্জাতিক ডেস্ক : সরকার দেশের সংখ্যালঘু জনগণের বিরুদ্ধে সেনাবাহিনীকে লেলিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির খ্যাতিমান লেখক ও মানবাধিকার কর্মী অরুন্ধতী রায়।

কাশ্মীর অবরোধ ও কারফিউয়ের জন্য নরেন্দ্র মোদি সরকারের নিন্দা জানিয়ে তিনি বলেন, কাশ্মীরিদের তাদের ঘরের মধ্যে বন্দি করে রাখা হয়েছে। রাজবন্দি করা হয়েছে সব রাজনৈতিক নেতাকে।

সব যোগাযোগব্যবস্থা বন্ধ করে দিয়ে গত ২৩ দিন ধরে তাদের স্বাভাবিক জীবন স্থবির করে দেয়া হয়েছে। একেবারে নতুন ধরনের দমন-পীড়ন চালাচ্ছে সরকার। মঙ্গলবার এক ভিডিও বার্তায় এসব কথা বলেন ম্যান বুকার জয়ী এ ঔপন্যাসিক।

এ মন্তব্যের কারণে ইতিমধ্যে বিতর্কের মুখে পড়েছেন অরুন্ধতী। তাকে ‘দেশদ্রোহী’ বলে সমালোচনা করছে ভারতীয়দের অনেকেই। ইন্ডিয়া টুডে। মানবাধিকার, যুদ্ধাপরাধ ও সংখ্যালঘু নির্যাতন নিয়ে বরাবরই সরব ও সোচ্চার অরুন্ধতী রায়।

এ ইস্যুতে প্রায় ক্ষমতাসীন বিজেপি সরকারের সমালোচনা করে বক্তব্য দেন তিনি। জম্মু-কাশ্মীর ইস্যুতেও শুরু থেকেই নিপীড়িত কাশ্মীরিদের পক্ষেই অবস্থান নিয়েছেন।

নানা সংবেদনশীল বিষয়ে নিজের ভিন্ন দৃষ্টিভঙ্গির জন্য তাকে দীর্ঘদিন ধরে ভারতে বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে দেখা হচ্ছে। এরপরও কাশ্মীরের স্বাধিকারের পক্ষে বহুদিন ধরেই নিজের মতামত ধরে রেখেছেন তিনি।

উপত্যকার স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পরই কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে দিল্লিতে বসবাসরত কাশ্মীরিদের সঙ্গে ঈদের খাবার খেয়ে নজির স্থাপন করেন অরুন্ধতী। প্রশ্ন তুলেছেন, কাশ্মীরে কেন লাখ লাখ সেনা।

ভিডিও বার্তায় অরুন্ধতী বলেছেন, ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতার পর থেকেই সেনাবাহিনীকে কাশ্মীর ও হায়দ্রাবাদ-তেলেঙ্গানার মুসলিমদের বিরুদ্ধে, পাঞ্জাবের শিখদের ওপর, গোয়ার খ্রিস্টানদের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

ভারত তার নিজের লোকদের বিরুদ্ধে সেনা মোতায়েন করেছে। পাকিস্তানের সঙ্গে পরিস্থিতির তুলনা করে তিনি বলেন, পাকিস্তান ভারতের মতো তার সেনাবাহিনীকে তার নিজের লোকের বিরুদ্ধে কখনও লেলিয়ে দেয়নি। তবে ভারত এই কাজটি বারবার করেছে।

এমন মন্তব্যের পর টুইটারে হ্যাশট্যাগ দিয়ে অরুন্ধতীর সমালোচনা করছে ভারতীয়রা। তার এ মন্তব্যে হতাশা প্রকাশ করেছেন অনেকে।

বিজনেস আওয়ার/২৯ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: