ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

আসামে চূড়ান্ত এনআরসি থেকে বাদ ১৯ লাখ

আপডেট : 2019-08-31 11:30:52
আসামে চূড়ান্ত এনআরসি থেকে বাদ ১৯ লাখ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসামে জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়ে গেছেন ১৯ লাখ ছয় হাজার ৬৫৭ জন মানুষ। তালিকাভুক্ত হয়েছেন তিন কোটি ১১ লাখ ২১ হাজার চারজন মানুষ।

শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টার দিকে নির্ধারিত দিনে তালিকাটি প্রকাশ করা হয়। এতে প্রায় ১৯ লাখ মানুষ ভারতীয় নয়, বিদেশি তো বটেই, এমনকি পরিচয়হীনও হয়ে গেছেন।

তবে নাগরিকত্ব প্রমাণে আপিলের সুযোগ রয়েছে তাদের। ১২০ দিনের ভেতরে আপিল করতে হবে তাদের। যদিও আগের চেয়ে আপিলের সময়সীমা বাড়ানো হয়েছে চূড়ান্ত ঘোষণাতে।

তালিকাটি http://www.nrcassam.nic.in এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তবে ওয়েবসাইটে পুরো তালিকা এখনও সহজলভ্য হয়নি। এর জন্য অপেক্ষা করতে হবে ০৭ সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে, চূড়ান্ত নাগরিকত্ব তালিকা ঘোষণা ঘিরে বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যজুড়ে কয়েক হাজার আধা-সামরিক বাহিনী এবং পুলিশ মোতায়েন করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জারি রয়েছে ১৪৪ ধারা। থমথমে পরিস্থিতি।

আসাম রাজ্য সরকার জানিয়েছে, যারা তালিকা থেকে বাদ পড়েছেন, তাদের সব ধরনের আইনি সহায়তা দেওয়া হবে, নাগরিকত্ব প্রমাণে।

রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল শুক্রবার (৩০ আগস্ট) এ প্রসঙ্গে বলেছিলেন, যারা বাদ পড়বেন, তাদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।
এনআরসি’র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া বাসিন্দারা ফরেনার্স ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন।

তিনি বলেন, আসাম সরকার বাদ পড়াদের দেখভাল করবে এবং যাতে করে করে অপ্রয়োজনীয় হয়রানির শিকার হতে না হয় তা নিশ্চিত করবে। যতক্ষণ আপিল চলবে ততক্ষণ কাউকে বিদেশি বলা যাবে না। কা

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চূড়ান্ত এনআরসি তালিকা থেকে বাদ পড়াদের বিদেশি ঘোষণা করা যাবে না সব আইনী প্রক্রিয়া শেষ হওয়ার আগ পর্যন্ত। বাদ পড়া ব্যক্তি ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন।

বিজনেস আওয়ার/৩১ আগস্ট, ২০১৯/এ

পাঠকের মতামত: