ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ, নানা কর্মসূচি

আপডেট : 2019-09-01 12:14:06
বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ, নানা কর্মসূচি

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ টানা তিন দফা রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে বিএনপি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেফতারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা- সবমিলে দলটি বর্তমানে চরম দুঃসময় পার করছে।

একই সঙ্গে এই দুঃসময়ে পাশে নেই দলটির দুই কাণ্ডারি- চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ অবস্থায় বর্তমান সংকট কাটিয়ে নেতাকর্মীদের উজ্জীবিত করে ঘুরে দাঁড়ানোই বিএনপির এখন মূল চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এমন পরিস্থিতিতেই আজ উদযাপিত হচ্ছে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। আজ ১ সেপ্টেম্বর। বাংলাদেশি জাতীয়তাবাদ, গণতন্ত্রসহ চারটি মূলনীতি নিয়ে ১৯৭৮ সালের এই দিনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নামে রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটান তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

এর আগে তাঁরই হাতে গড়া জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) একীভূত হয় নতুন দল বিএনপির সঙ্গে। ১৯ দফা কর্মসূচি নিয়ে এগিয়ে চলা দলটি পরের বছর জয়ী হয় সংসদ নির্বাচনে। ডান, বাম ও মধ্যপন্থী সবার সমন্বয়ে গড়ে ওঠা বিএনপি তখন পেয়ে যায় শক্ত রাজনৈতিক ভিত্তি।

১৯৮১ সালের ৩০ মে বিপথগামী একদল সেনাসদস্যের বুলেটে জিয়াউর রহমান শহীদ হলে দলটির নেতৃত্বে আসেন তাঁর সহধর্মিণী খালেদা জিয়া। তাঁর নেতৃত্বে ১৯৯১ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয় বিএনপি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সরকার গঠন করে বিএনপি। ১৯৯৬ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে পরাজিত হলেও ২০০১ সালের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট জয়ী হয়।

বিএনপির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রোববার সকাল ১০টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতৃবৃন্দ এবং সব পর্যায়ের নেতাকর্মী শেরেবাংলা নগরে সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের সমাধিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

এ ছাড়া আজ বিকেল ৩টায় বিএনপির উদ্যোগে রাজধানীর রমনায় ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ মিলনায়তনে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় বিএনপির সিনিয়র নেতৃবৃন্দসহ দেশের বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য দেবেন।

দেশব্যাপী বিএনপির সব ইউনিট ১ সেপ্টেম্বর সকাল ৬টায় কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। স্থানীয় সুবিধানুযায়ী দলের জেলা ও মহানগরসহ বিভিন্ন পর্যায়ের ইউনিটগুলো দিবসটি উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে। অনুরূপভাবে সারা দেশে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বিজনেস আওয়ার/১ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

পাঠকের মতামত: