ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

টানা ৩ কার্যদিবস পতন শেয়ারবাজারে

আপডেট : 2019-09-01 14:53:48
টানা ৩ কার্যদিবস পতন শেয়ারবাজারে

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (০১ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আজকের দিন নিয়ে টানা ৩ কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারের। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫০৭১ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৮ ও ১৭৯১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ৯৩টি বা ২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১০টি বা ৬০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি বা ১৪ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩৩২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৭০ কোটি ৫১ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪০২ কোটি ৯১ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। এদিন কোম্পানির ১৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিক্যালের ১১ কোটি ১১ লাখ টাকার এবং ১০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু জুট স্টাফলার্স।

লেনদেনে এরপর রয়েছে- জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল পলিমার, ডরিন পাওয়ার, লিনডে বিডি, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার এবং ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫০১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০১ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: