ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ডরিন পাওয়ারের মুনাফার ৭৬ শতাংশ যাবে রিজার্ভে

আপডেট : 2019-09-01 16:00:24
ডরিন পাওয়ারের মুনাফার ৭৬ শতাংশ যাবে রিজার্ভে

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ারের ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় প্রায় ৯১ কোটি ৮৮ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্য থেকে ৭০ কোটি ১৯ লাখ টাকা বা ৭৬ শতাংশ কোম্পানির রিজার্ভে রাখা হবে। তবে আগামি অর্থবছর থেকে ৭০ শতাংশের বেশি রিজার্ভে রাখার ক্ষেত্রে অতিরিক্ত ট্যাক্সের আওতায় পড়তে হবে কোম্পানিটিকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রকাশিত ২০১৮-১৯ অর্থবছরের সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ৭.৯১ টাকা হিসেবে মোট ৯১ কোটি ৮৮ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে থেকে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ১.৭০ টাকা করে মোট ৬ কোটি ৫৯ টাকা শেয়ারহোল্ডারদের (উদ্যোক্তা/পরিচালক নেবে না) মাঝে বিতরন করা হবে। আর ১৩ শতাংশ বা শেয়ারপ্রতি ১.৩০ টাকা হিসাবে মোট ১৫ কোটি ১০ লাখ টাকার বোনাস শেয়ার বিতরন করা হবে। যাতে একই পরিমাণ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ৭০ কোটি ১৯ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

উল্লেখ্য, চলতি বছরের বাজেটে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোন কোম্পানির নির্দিষ্ট বছরের মুনাফার ৭০ শতাংশের বেশি রিটেইন আর্নিংস, রিজার্ভ বা সারপ্লাস হিসাবে রাখলে, তার উপরে ১০ শতাংশ হারে কর আরোপের প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ ৭০ শতাংশের বেশি রিজার্ভে রাখার ক্ষেত্রে, পুরো অংশের উপরে ১০ শতাংশ কর দিতে হবে। যা আগামি অর্থবছর থেকে কার্যকর হবে।

বিজনেস আওয়ার/০১ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

পাঠকের মতামত: