ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

৫ মাস পর শিল্পকলায় ‘বেদের মেয়ে’

আপডেট : 2019-09-01 16:01:12
৫ মাস পর শিল্পকলায় ‘বেদের মেয়ে’

বিনোদন প্রতিবেদকঃ পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনা ‘বেদের মেয়ে’। প্রায় পাঁচ মাস পর মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি। আগামী ৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে নাটকটি।

নাটক রচনা করেছেন পল্লী কবি জসিম উদ্দিন। নির্দেশনায় রয়েছেন আইরিন পারভীন লোপা। গল্প প্রসঙ্গে এ নির্দেশক জানান, বেদের মেয়ে চম্পাবতীর করুণ জীবন কাহিনির মধ্য দিয়ে গ্রাম বাংলার বেদে জাতির জীবনযাত্রার চালচিত্র এই নাটকে তুলে ধরা হয়েছে। চম্পাবতী আদর্শ বেদে নারীর প্রতীক। তার রূপে গুণে মোহাচ্ছন্ন হয়ে লোভী মোড়ল তার লাঠিয়ালের জোরে চম্পাবতীকে কেড়ে নেয়। অসহায় চম্পাবতীর স্বামী গয়ার প্রতিবাদ কোনো কাজে আসে না। নিরুপায় হয়ে গয়া চম্পাবতীকে রেখে বেদে দল নিয়ে চলে যায়। গয়া আবার বিয়ে করে সংসারী

হয়। অপরদিকে চম্পাবতীর বেদে জীবনের উচ্ছ্বলতা, হাসি-আনন্দ আটকে পড়ে মোড়লের ঘরে, এক আবদ্ধ জীবনে।

একসময় মোড়লের কাছে চম্পাবতীর প্রয়োজন ফুরিয়ে যায়। বিতাড়িত হয়ে চম্পাবতী আবার ফিরে আসে তার শেকড়ে, তার বেদে জাতির কাছে। কিন্তু গয়া তাকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারে না। অসহায় চম্পাবতী তার স্বামীর সান্নিধ্যে থাকার চেষ্টা করে। কিন্তু সেখানেও তার একসময় স্থান হয় না। স্বামীর অবহেলা আর গঞ্জনা বুকে নিয়ে চম্পাবতী অজানার উদ্দেশ্যে পাড়ি দেয়। কিন্তু যখনই শুনতে পায় তার স্বামী সাপের কামড়ে মৃত্যু শয্যায়, তখনই সেসব ভুলে ফিরে আসে। স্বামীর শরীর থেকে সব বিষ চুষে নিয়ে স্বামীকে বাঁচিয়ে চম্পাবতী জীবনের অবসান ঘটায়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন— জাবেদ পাটোয়ারী/শাখাওয়াত হোসেন শিমুল, চমকতারা, মমিনুল হক দিপু / সায়েম সামাদ, কানিজ ফাতেমা মুমি/অন্তরা দাস পৃথা/এনি, দোলন/ জবা, পুষ্প/রোজা, আফরোজা পিংকি/শিমু, লেমন/আরিফ/শোভন। সংগীত: জামান, শিমুল, শুভ, শরিফ, ইমরান, জিতু, নিঝুম, পৃথা, পুষ্প, মৃত্তিকা। বাঁশি: অমল কৃষ্ণ শীল শর্মা, ঢোল: ফয়েজ আহমেদ, আলোক প্রক্ষেপন: জনি/ ইকরাম/ জীবন।

বিজনেস আওয়ার/১ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

পাঠকের মতামত: