ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গ্রামীণফোনের মুনাফায় গরমিল

আপডেট : 2019-09-02 11:27:06
গ্রামীণফোনের মুনাফায় গরমিল

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত গ্রামীণফোনের আর্থিক হিসাবে মুনাফা নিয়ে ভুল তথ্য প্রকাশ করা হয়েছে। আর এই ভুল তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানির প্রোফাইলে প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রামীণফোন কর্তৃপক্ষ ২০১৯ সালে প্রথম ২টি প্রান্তিকের যে পৃথক আর্থিক হিসাব প্রদান করেছে, তার যোগফল কোম্পানিরই প্রদত্ত ২ প্রান্তিকের মোট হিসাবের সঙ্গে মিলছে না। যে কারনে উক্ত হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

দেখা গেছে, গ্রামীণফোন কর্তৃপক্ষ ২০১৯ সালে প্রথম প্রান্তিকে মুনাফা দেখিয়েছেন ৮৯২ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে ৯৫৫ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা দেখিয়েছেন। এ হিসাবে ২ প্রান্তিকের যোগফল হয় ১ হাজার ৮৪৭ কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ২ প্রান্তিকের মোট হিসাবে ১ হাজার ৮০৪ কোটি ৯২ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষ একক হিসাবে তুলনায় মোট হিসাবে ৪২ কোটি ৯৭ লাখ ১০ হাজার টাকা মুনাফা কম দেখিয়েছেন। আর এই হিসাবকেই ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখিয়েছেন ৬.৬১ টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে ৭.০৭ টাকা দেখিয়েছেন। এ হিসাবে ২টি প্রান্তিকের মোট ইপিএস হয় ১৩.৬৮ টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ১৩.৩৭ টাকা ইপিএস দেখিয়েছেন।

আরও পড়ুন......
সাড়ে ১২ হাজার কোটি টাকা আদায় প্রক্রিয়ায় বিনিয়োগকারীরা হারাল ১৪ হাজার কোটি

উল্লেখ্য রবিবার (০১ সেপ্টেম্বর) লেনদেন শেষে গ্রামীণফোনের শেয়ার দর দাড়িঁয়েছে ৩১০ টাকায়।

বিজনেস আওয়ার/০২ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

পাঠকের মতামত: