ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ডিএসইতে সূচক দেড় মাসের মধ্যে সর্বনিম্নে

আপডেট : 2019-09-02 14:53:47
ডিএসইতে সূচক দেড় মাসের মধ্যে সর্বনিম্নে

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবারের মতো সোমবারও (০২ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স কমে দেড় মাসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। সূচকের সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫০৩৪ পয়েন্টে। ডিএসইতে সূচক কমে ১ মাস ১০ দিন বা ২৫ কার্যদিবসের মধ্যে সবচেয়ে নিচে নেমে গেছে। এর আগে চলতি বছরের ২২ জুলাই ডিএসইর এই সূচক আজকের চেয়েও নিচে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪৯৬৬ পয়েন্টে। আজ ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭২ ও ১৭৭৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ৯৩টি বা ২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১০টি বা ৬০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি বা ১৪ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৪৪২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১০ কোটি ৫০ লাখ টাকা বেশি। আগে দিন লেনদেন হয়েছি ৩৩২ কোটি ৪০ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। এদিন কোম্পানির ৩৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ইউনাইটেড পাওয়ারের ১৯ কোটি ৩ লাখ টাকার এবং ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্টাইলক্রাফট।

লেনদেনে এরপর রয়েছে- জেএমআই সিরিঞ্জ, আইটিসি, সিলকো ফার্মা, ওয়াটা কেমিকেল, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার এবং মুন্নু জুট স্টাফলার্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ১৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০২ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: