ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বাস চালানোর প্রথম দিনই কৃষ্ণার পায়ে চাপা দেন চালক

আপডেট : 2019-09-02 17:39:43
বাস চালানোর প্রথম দিনই কৃষ্ণার পায়ে চাপা দেন চালক

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ মিডিয়াম ক্যাটাগরির যানবাহন চালানোর লাইসেন্স ছিল ট্রাস্ট সার্ভিসেস লিমিটেডের বাসচালক মোরশেদের (৩৫)। এই ক্যাটাগরির লাইসেন্সে সাত টনের নিচে যানবাহন চালাতে পারবেন তিনি। তবু দিব্যি হাতে তুলে নিয়েছিলেন ট্রাস্ট সার্ভিসেস লিমিটেডের বাসের স্টিয়ারিং।

ট্রাস্টের বাস চালানোর প্রথম দিনেই মোরশেদ চাপা দিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কর্মকর্তা কৃষ্ণা রায় চৌধুরীকে।

ডিওএইচএস থেকে শাহবাগের উদ্দেশে ট্রাস্ট পরিবহনের একটি বাস (ঢাকা-মেট্রো-ব-১১-৯১৪৫) চালিয়ে আসছিলেন মোরশেদ। বাংলামোটর এলাকার ফুটপাতে দাঁড়িয়ে থাকা বিআইডব্লিউটিসি কর্মকর্তা কৃষ্ণা রায় চৌধুরীকে চাপা দেন। ওই ঘটনায় পা হারিয়ে পঙ্গু হাসপাতালে ভর্তি কৃষ্ণা। দুর্ঘটনার পর সুকৌশলে আত্মগোপনে যান ঘাতক চালক মোরশেদ।

তবে পালিয়ে শেষ রক্ষা হয়নি। রোববার দিবাগত রাতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ঢাকা মেট্রো উত্তরের একটি দল রাজধানীর কাজীপাড়া থেকে তাকে গ্রেফতার করেছে।

পিবিআই জানায়, গ্রেফতার মোরশেদ মিডিয়াম ক্যাটাগরির যানবাহন চালানোর লাইসেন্সধারী। মিডিয়াম লাইসেন্স নিয়ে সাত টনের নিচে যানবাহন চালানো যায়। এর বেশি হলে তা ভারী যানবাহন। দুর্ঘটনার ট্রাস্ট সার্ভিসেস লিমিটেডের ওই বাস ভারী যানবাহন ক্যাটাগরির।

জিজ্ঞাসাবাদে মোরশেদ পিবিআইকে বলেন, সহকারীর কাজ ছেড়ে তিনি ঢাকার বিভিন্ন এলাকায় প্রাইভেট কার চালাতেন। এরপর গত ২৭ আগস্ট ট্রাস্ট পরিবহনের বাস চালানো শুরু করেন। প্রথম ট্রিপে ডিওএইচএস থেকে শাহবাগে বাস চালিয়ে আসছিলেন। এরপরই ঘটে যায় এই দুর্ঘটনা। মোরশেদের দাবি, তিনি যে বাসটি চালাচ্ছিলেন, তাতেই সমস্যা ছিল। আর এ কারণেই দুর্ঘটনাটি অনিচ্ছাকৃতভাবে ঘটে যায়।

ইচ্ছা কিংবা অনিচ্ছা—যেভাবেই দুর্ঘটনা ঘটুক না কেন, মিডিয়াম ক্যাটাগরির লাইসেন্স নিয়ে কোনোভাবেই কেউ ৪০ আসনের বাস চালাতে পারেন না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক (অপারেশন) শীতাংশু শেখর বিশ্বাস। তিনি প্রথম আলোকে বলেন, নিয়ম অনুযায়ী সাত টন ওজনের নিচে কোনো যানবাহন হলে সেটিকে মিডিয়াম ক্যাটাগরির যানবাহন বলা হয়। এই ধরনের যানবাহনের মধ্যে রয়েছে মিনিবাস, মাইক্রোবাস ইত্যাদি। এর ওপরের ওজনের যানবাহন হলে তার চালককে ভারী বা হেভি যানবাহনের লাইসেন্স নিতে হবে। যদি মিডিয়াম ক্যাটাগরির লাইসেন্স নিয়ে ভারী যান চালান, তাহলে ধরে নিতে হবে, ওই চালকের কোনো লাইসেন্স ছিল না।

বিজনেস আওয়ার/২ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

পাঠকের মতামত: