ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গ্রাহক হিসাবে ৮৮ কোটি টাকার ঘাটতি সমন্বয়

বিনিয়োগকারীদের ৭৮ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

আপডেট : 2019-09-03 17:29:23
বিনিয়োগকারীদের ৭৮ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

বিজনেস আওয়ার প্রতিবেদক : গত অর্থবছরে (২০১৮-১৯) বাজার মধ্যস্থতাকারী (তালিকাভুক্ত কোম্পানি ছাড়া) প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিনিয়োগকারীদের আনীত অভিযোগের ৭৮.২১ শতাংশ নিষ্পত্তি করা হয়েছে বলে জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে নিষ্পত্তির জন্য এনফোর্সমেন্ট বিভাগে চলমান অভিযোগগুলোকে বিবেচনায় নিলে এ হার ৯২.০৭ শতাংশ।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোঃ সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষন করা বিএসইসির গুরুত্বপূর্ণ কাজ এবং তাদের অভিযোগ নিষ্পত্তিকে গুরুত্ব দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় কমিশন ২০১৮-১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য বিভিন্ন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে। যার ফলে ওই অর্থবছরে বিনিয়োগকারীদের অভিযোগ নিষ্পত্তির হার ৭৮.২১ শতাংশ। তবে নিষ্পত্তির জন্য এনফোর্সমেন্ট বিভাগে চলমান অভিযোগগুলোকে বিবেচনায় নিলে এ হার ৯২.০৭ শতাংশ।

এদিকে কমিশন ডিএসই ও সিএসইর ট্রেকহোল্ডারদের বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরীক্ষা করে। এরপরে ২০১৮-১৯ অর্থবছরে গ্রাহকদের হিসাবে ঘাটতি থাকা অর্থের ৮৮ কোটি ২৩ লাখ টাকা সমন্বয় করেছে। এছাড়া বিভিন্ন ব্রোকারেজ হাউজের পরিচালকদের নিয়ম বর্হিভূতভাবে গৃহীত ৭ কোটি ৯ লাখ টাকা আদায় করে দিয়েছে।

বিজনেস আওয়ার/০৩ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

পাঠকের মতামত: