ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'রোহিঙ্গাদের ভাসানচরে যেতে বাধ্য করা হবেনা'

আপডেট : 2019-09-03 21:35:10
'রোহিঙ্গাদের ভাসানচরে যেতে বাধ্য করা হবেনা'

বিজনেস আওয়ার প্রতিবেদক : কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে আবাসন গড়ে তোলা হলেও তাদের ইচ্ছার বিরুদ্ধে স্থানান্তর করা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে যেতে বাধ্য করা হবে বলে খবর প্রকাশের মধ্যে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) নিজের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সরকারের এই অবস্থান প্রকাশ করেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের নীতি হচ্ছে রোহিঙ্গাদের উপর জোর করে কিছু চাপিয়ে না দেওয়া। প্রধানমন্ত্রীও চান না তাদেরকে সেখানে যেতে বাধ্য করা হোক।

কক্সবাজারে থাকা ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে দুই দফা উদ্যোগ নেওয়া হলেও তারা মিয়ানমারে ফিরতে রাজি না হওয়ায় তা ভেস্তে যায়। বাংলাদেশ ওই ক্ষেত্রেও বলছে, জোর করে কাউকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে না।

মিয়ানমারে নিপীড়নের শিকার রোহিঙ্গাদের চার লাখের মতো দীর্ঘদিন ধরে বাংলাদেশে রয়েছে। ২০১৭ সালে রাখাইনে সেনা অভিযান শুরুর পর বাংলাদেশ সীমান্তে নামে রোহিঙ্গা ঢল; এরপর নতুন আসা রোহিঙ্গার সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে।

নোয়াখালীর বিরান দ্বীপ ভাসানচরে শরণার্থীদের জন্য আবাসন নির্মাণের পরিকল্পনা করে বাংলাদেশ সরকার। নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১০ হাজার একর আয়তনের ওই চরে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থাও করা হচ্ছে সামরিক বাহিনীর সহায়তায়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, প্রাকৃতিক দুর্যোগের বিষয়টি বিবেচনায় নিয়েই ভাসানচর স্থানটি নির্ধারণ করা হয়েছে। সামনে ভারি বৃষ্টিপাত ও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলে প্রধানমন্ত্রী মানবিক বিবেচনায় এই আবাসন তৈরির নির্দেশনা দেন যেন তাদের কিছু সংখ্যক হলেও সেখানে স্থানান্তর করা যায়।

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা যায় কি না, তা খতিয়ে দেখতে জাতিসংঘের একটি দল কাজ করছে। একমাত্র সমাধান হচ্ছে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো।

মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন তাদের সম্মতি নিয়েই হবে জানালেও এনজিওগুলোর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এই প্রত্যাবাসনে কেউ বাধা হয়ে দাঁড়ালে ব্যবস্থা নেবে সরকার।

বিজনেস আওয়ার/০৩ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: