ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ছয় কোম্পানির শেয়ার নিয়ে বিনিয়োগকারীদের নাভিশ্বাস

আপডেট : 2019-09-04 21:44:59
ছয় কোম্পানির শেয়ার নিয়ে বিনিয়োগকারীদের নাভিশ্বাস

বিজনেস আওয়ার প্রতিবেদক:গত আসস্ট মাসে অস্থিরতার মধ্যে সময় অতিক্রম করেছে দেশের পুঁজিবাজার। আলোচ্য মাসে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ৫১১৯ থেকে কমে দাঁড়িয়েছে ৫০৯৬-তে। অর্থাৎ আগস্ট মাসে ডিএসইর সার্বিক মূল্যসূচক কমেছে ৭৩ পয়েন্ট। কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর এবং লেনদেনও। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আগস্ট মাসে মিউচ্যুয়াল ফান্ড বাদে তালিকাভুক্ত ৩২৮টি কোম্পানির মধ্যে ৩টি কোম্পানির শেয়ারদর অবিশ্বাস্যভাবে কমেছে এবং ৩টি কোম্পানির শেয়ারদর অবিশ্বাস্যভাবে বেড়েছে। অবিশ্বাস্যভাবে শেয়ারদর কমার ৩ কোম্পানি হলো-ভিএফএস থ্রেড ডাইং, কপারটেক ইন্ডাষ্ট্রিজ এবং সী পার্ল বীচ হোটেল লিমিটেড। অন্যদিকে, অবিশ্বাস্যভাবে শেয়ারদর বাড়ার কোম্পানি ৩টি হলো-মুন্নু স্ট্যাফলার্স, আলহাজ্ব টেক্সটাইল ও স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড।

ডিএসই সূত্র জানায়, কোম্পানিগুলোর শেয়ারদর অবিশ্বাস্যভাবে বাড়ার যেমন কোন কারণ নেই, তেমনি কমারও কোন কারণ নেই। এ সময়ে কোম্পানিগুলোর ইতিবাচক বা নেতিবাচক কোন মূল্য সংবেদনশীল তথ্য ছিল না।

শেয়ারদর কমার ৩ কোম্পানি:

১. ভিএফএস থ্রেড ডাইং :আগস্টের প্রথম কার্যদিবস (১লা আগস্ট, বৃহস্পতিবার) ভিএফএস থ্রেড ডাইংয়ের শেয়ার দর ছিল ৪৭.৭০ টাকা এবং শেষ কার্যদিবস (২৯ আগস্ট, বৃহস্পতিবার) ছিল ৩০.২০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর কমেছে ১৭.৫০ টাকা বা ৩৬.৬৮ শতাংশ।

২. কপারটেক ইন্ডাষ্ট্রিজ :আগস্টের প্রথম কার্যদিবসেকপারটেক ইন্ডাষ্ট্রিজের দর ছিল ৪৪.৮০ টাকা এবং শেষ কার্যদিবসে ছিল ৩২.৪০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর কমেছে ১২.৪০ টাকা বা ২৭.৬৭ শতাংশ।

৩. সুহ্নদ ইন্ডাষ্ট্রিজ :আগস্টের প্রথম কার্যদিবসেসুহ্নদ ইন্ডাষ্ট্রিজের দর ছিল ৩২.৯০ টাকা এবং শেষ কার্যদিবসে ছিল ২৬.৮০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর কমেছে ৬.১০ টাকা বা ১৮.৫৪ শতাংশ।


শেয়ারদর বাড়ার ৩ কোম্পানি:

১. মুন্নু জুট স্ট্যাফলার্স :আগস্টের প্রথম কার্যদিবসে মুন্নু জুট স্ট্যাফলার্সের দর ছিল ১০৫৪.১০ টাকা এবং শেষ কার্যদিবসে ছিল ১৫১২.৯০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর বেড়েছে ৪৫৮.৮০ টাকা বা ৪৩.৫২ শতাংশ।

২. আলহাজ্ব টেক্সটাইল :আগস্টের প্রথম কার্যদিবসে আলহাজ্ব টেক্সটাইলের দর ছিল ৫৩.২০ টাকা এবং শেষ কার্যদিবসে ছিল ৭৩.৫০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর বেড়েছে ২০.৩০ টাকা বা ৩৮.১৫ শতাংশ।

৩. স্ট্যান্ডার্ড সিরামিক:আগস্টের প্রথম কার্যদিবসে স্ট্যান্ডার্ড সিরামিকের দর ছিল ৩১০.৮০ টাকা এবং শেষ কার্যদিবসে ছিল ৪১৩.১০ টাকা। আলোচ্য মাসে কোম্পানিটির দর বেড়েছে ১০২.৩০ টাকা বা ৩২.৯২ শতাংশ।


বিজনেস আওয়ার/এসএম

পাঠকের মতামত: