ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সেপ্টেম্বরে বন্যার আশঙ্কা

আপডেট : 2019-09-05 09:50:24
সেপ্টেম্বরে বন্যার আশঙ্কা

বিজনেস আওয়ার প্রতিবেদক : স্বাভাবিকের চেয়ে প্রায় তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল শেষ হওয়া আগস্ট মাসে। বৃষ্টিপাত কম হওয়ায় গত মাসে গরমও অনুভূত হয়েছে অনেক বেশি। তবে সেপ্টেম্বরে তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে।

আর এ মাসে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। সেপ্টেম্বরে বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

নদ-নদীর অবস্থায় বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে মৌসুমি বৃষ্টিপাতজনিত ভারী বর্ষণের প্রভাবে বাংলাদেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র প্রধান নদীগুলোর পানির সমতল বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগস্ট মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ২৩ দশমিক ২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ২৩ আগস্ট দৈনিক সর্বোচ্চ ২২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় টেকনাফে।

আগস্টে বঙ্গোপসাগরে পাঁচটি লঘুচাপের সৃষ্টি হয়। মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় ৫-৬, ১১-১২ ও ২২ আগস্ট পশ্চিমাঞ্চলের অনেক স্থানে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। ১২ আগস্ট মাসের সর্বোচ্চ ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে।

অফিস আরো জানায়, আগস্ট মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৮ ও ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। তবে বৃষ্টিপাতের দিন সংখ্যা, লঘুচাপ এবং কৃষি আবহাওয়া পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল।

এদিকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

বিজনেস আওয়ার/০৫ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: