ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শেয়ারবাজারে আগামি সপ্তাহ থেকে ব্যাংকের বিনিয়োগ

আপডেট : 2019-09-05 19:36:18
শেয়ারবাজারে আগামি সপ্তাহ থেকে ব্যাংকের বিনিয়োগ

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিনিয়োগসীমা অনুযায়ি ব্যাংকগুলোকে আগামি সপ্তাহ থেকে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য উৎসাহ প্রদান ও আহ্বান করেছেন বলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনকে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এই উৎসাহ ও আহ্বানের সুফল শেয়ারবাজারে আগামি সপ্তাহ থেকে পাওয়া যাবে বলে মনে করছেন বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমনের সঙ্গে নিজস্ব কার্যালয়ে সাক্ষাতকালে এসব জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান।

ইমন বলেন, বিএসইসি চেয়ারম্যান গতকাল (৪ সেপ্টেম্বর) অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন। এসময় অর্থমন্ত্রী জানিয়েছেন, তিনি শেয়ারবাজার নিয়ে সজাগ আছেন। সবসময় খোজঁ খবর রাখেন। এরইমধ্যে শেয়ারবাজারের চলমান তারল্য সংকট কাটাতে ব্যাংকগুলোকে বিনিয়োগসীমা অনুযায়ি বিনিয়োগের জন্য উৎসাহ প্রদান ও আহ্বান করেছেন। একইসঙ্গে শেয়ারবাজারের উন্নয়নে সকল পদক্ষেপ নেবেন বলে বিএসইসির চেয়ারম্যানকে আশ্বস্ত করেছেন।

বিএসইসি চেয়ারম্যানকে উদ্ধৃত করে ডিএসইর এই পরিচালক বলেন, শেয়ারবাজারে ব্যাংকগুলোর বর্তমানে গড়ে বিনিয়োগসীমার ১৭ শতাংশের নিচে বিনিয়োগ রয়েছে। এক্ষেত্রে অনেক ব্যাংকের বিনিয়োগ করার সুযোগ রয়েছে। আর ওইসব ব্যাংকগুলোকেই বিনিয়োগের জন্যআহ্বান করা হয়েছে।

এর আগে বিকাল সাড়ে ৩টায় সিকিউরিটিজ এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর সংশোধনীর বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসে কমিশন। এতে স্টেকহোল্ডাররা তাদের প্রস্তাবনা তুলে ধরেন। যা কমিশন গুরুত্ব সহকারে নিয়েছেন।

মিনহাজ ইমন বলেন, আলোচনায় আমরা সিকিউরিটিজ এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর সংশোধনীর বিষয়ে মতামত তুলে ধরেছি। এখন কমিশন মতামতগুলোকে বিবেচনায় নিয়ে সংশোধনী তৈরী করবে। এবং ওই সংশোধনী নিয়ে কমিশন আরেক দফায় স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনায় বসবেন। এরপরে আইনটির সংশোধনী চূড়ান্ত করার আগে জনমত জরিপ নেওয়া হবে।

বিজনেস আওয়ার/০৫ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

পাঠকের মতামত: