ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

আরো একটি সপ্তাহ পতনে পার করল শেয়ারবাজার

আপডেট : 2019-09-06 12:48:08
আরো একটি সপ্তাহ পতনে পার করল শেয়ারবাজার

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে আরো একটি সপ্তাহ শেষ হয়েছে পতনে। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর টাকার পরিমাণে লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৭০ কোটি এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৩৪ কোটি টাকা কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ০৭ হাজার ৫৫৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭০ কোটি ২২ লাখ ৭৭ হাজার ২৭৯ টাকা বা ১২.০৪ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৬৬ লাখ ২১ হাজার ৫১০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৪৮ কোটি ৭০ লাখ ৭৬ হাজার ৯৬৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৫৪ কোটি ০৪ লাখ ৫৫ হাজার ৪৫৬ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৩ পয়েন্ট বা ১.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট বা ২.৩৩ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৭ পয়েন্ট এবং ১৭৫৮ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির বা ২৯ শতাংশের, কমেছে ২৩৩টির বা ৬৬ শতাংশের এবং ১৮টির বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৭৫ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৮৮০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০৯ কোটি ৮১ লাখ ৭৭ হাজার ৪৫২ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৩৪ কোটি ৫২ লাখ ২৬ হাজার ৫৭২ টাকা বা ৬৪ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১৭ পয়েন্ট বা ২.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৯১ পয়েন্ট বা ২.০২ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৫১ পয়েন্ট বা ২.৫৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৬ পয়েন্ট বা ২.৩২ শতাংশ এবং সিএসআই ২০ বা ১.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ২৬৬, ১৩ হাজার ৩৭৯, ১ হাজার ১১১ ও ১ হাজার ৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, দর কমেছে ২১৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

বিজনেস আওয়ার/০৬ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: