ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সালমান শাহকে হারানোর ২৩ বছর আজ

আপডেট : 2019-09-06 13:44:06
সালমান শাহকে হারানোর ২৩ বছর আজ

বিনোদন ডেস্ক : ঢাকাই ছবির চিত্র পাল্টে দেওয়া একমাত্র নায়কের নাম সালমান শাহ। ক্ষণজন্মা নায়ক সালমান শাহ’র ২৩ তম মৃতুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের এই দিনে রাজধানীর ইস্কাটনের নিজ ফ্ল্যাটে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় এই নন্দিত নায়কের লাশ।

সালমান শাহের মৃত্যুর ২৩ বছর পেরিয়েও রহস্যের জাল এখনও ছিড়েনি। তিনি আত্মহত্যা করেছিলেন, নাকি খুন হয়েছিলেন- এই প্রশ্নের উত্তর আজও খুঁজে চলেছেন সালমান স্বজন-ভক্তরা।

ছেলের মৃত্যু অপমৃত্যু নয় বরং হত্যা করা হয়েছে- প্রশ্ন তুলে তিনি ঢাকার সিএমএম আদালতে একটি অভিযোগ করেন। যার সুরাহা হয়নি আজও। ছেলের অকাল মৃত্যুর রহস্য উন্মোচনের জন্য এখনও আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন সালমান শাহের মা নীলা চৌধুরী।

৯০’র দশকের অন্যতম নায়ক সালমান শাহ’র প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই অভিনেতা সর্বমোট ২৭টি চলচ্চিত্র অভিনয় করেন। এছাড়াও টেলিভিশনে তার অভিনীত গুটি কয়েক নাটক প্রচারিত হয়।

১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত মুক্তি’ পায়। একই সিনেমাতে নায়িকা মৌসুমী ও গায়ক আগুনের অভিষেক হয়।

জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকালে রহস্যজনক ভাবে মৃত্যুবরণ করেন।

সালমান শাহ্‌ ১৯৭১ সালে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। সালমান শাহ ১২ আগস্ট ১৯৯২ বিয়ে করেন, এবং তার স্ত্রীর নাম সামিরা।

১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‌‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। এরপর থেকেই বাংলা চলচ্চিত্রে ভরসার প্রতিশব্দ হয়ে ওঠেন এ নায়ক।

সালমান শাহের মৃত্যুবার্ষিকী স্মরণে বিএফডিসি ও তার জন্মস্থান সিলেটে বিশেষ আয়োজন হচ্ছে। এরমধ্যে বিএফডিসিতে থাকছে দোয়া ও মাহফিল। এটি আয়োজন করছে চলচ্চিত্র শিল্পী সমিতি। পারিবারিকভাবে একই আয়োজন হবে সিলেটেও।

এ প্রসঙ্গে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, এই সেপ্টেম্বরে সালমান শাহ-সহ চলচ্চিত্রের মোট ৭জন অভিনয়শিল্পী মারা যান। তবে প্রতিবছরই সালমান শাহের মৃত্যুদিনে (৬ সেপ্টেম্বর) বিশেষ দোয়ার আয়োজন করা হয়। যেখানে দোয়া ও কোরান খতম করা হয় সবার জন্য।

জায়েদ খান বলেন, এবারের ৬ সেপ্টেম্বর শুক্রবার পড়েছে। বিএফডিসি বন্ধ থাকবে। তাই ৭ সেপ্টেম্বর বিকালে বিএফডিসির আর্টিস্ট স্টাডিরুমে কোরান খতম ও মিলাদের আয়োজন করা হয়েছে। আশা করছি সবাই আমাদের এই দোয়া-মাহফিলে অংশ নেবেন।

বিজনেস আওয়ার/০৬ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: